দেশের উন্নয়নে এমপিদের আরও কাজ করতে হবে : স্পিকার

0
129

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে  সরকারের সঙ্গে এমপিদের আরও কাজ করতে হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার জাতীয় সংসদের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক অবহিতকরণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, বাংলাদেশ ইতোপূর্বে এমডিজির চ্যালেঞ্জ গ্রহণ করে সফলতা অর্জন করেছে।বর্তমানে এসডিজির চ্যালেঞ্জ গ্রহণ করে ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের অগ্রগতি দৃশ্যমান। তবে শুধু প্রবৃদ্ধি অর্জনের মধ্য দিয়ে দারিদ্র দূর সম্ভব নয় বরং বৈষম্যহীন ও শোষণমুক্ত সমাজ বিনির্মাণই সবচেয়ে বড় কথা।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে সংসদ সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্ব-স্ব নির্বাচনী এলাকায় এ কর্মসূচি বাস্তবায়ন করা সম্ভব হলে অগ্রগতি আরও দৃশ্যমান হবে। তিনি সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের স্ব স্ব মন্ত্রণালয়ে এসডিজি কর্মসূচির বাস্তবায়নে অবদান রাখার আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ এসডিজি বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করতে পারে।

বর্তমান সরকার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এসডিজির লক্ষ্য ও টার্গেটগুলোকে সমন্বয় করেছে। এর ফলে এসডিজি আমাদের জন্য বাস্তবায়ন করা সহজতর হবে। কর্মশালায় বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি, চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, হুইপ মো. শহীদুজ্জামান সরকার এমপি এবং হুইপ মোছা. মাহবুব আরা বেগম গিনিসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ স্বাগত বক্তব্য দেন। বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি)  সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here