বাংলাদেশ সফরের প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া

0
190

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সিরিজটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ২০১৫ সালের অক্টোবরে। কিন্তু নিরাপত্তা ইস্যুতে হঠাৎ করে বাংলাদেশ সফর বাতিল করে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এরপর বিভিন্ন সময়ে এই সিরিজটি নিয়ে আলোচনা হয়েছে।

কিন্তু আশার কথা শোনায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। অবশেষে শঙ্কার কালো মেঘ দূর হতে যাচ্ছে। আগস্টে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসার প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া।

এমনই জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। তবে এখনো শর্ত রেখে দিয়েছে তারা। তারা বাংলাদেশ সফরে আসার প্রস্তুতি ঠিকই শুরু করে দিয়েছে, কিন্তু সিরিজটি নিশ্চিত হবে নিরাপত্তা ও সূচি চূড়ান্ত হওয়ার পর। সাদারল্যান্ড অবশ্য আগস্টের শেষের দিকে মিরপুর ও চট্টগ্রামে দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার বাংলাদেশে আসার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী।

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী বলেছেন, ‘আমরা বাংলাদেশ সফরের সবকিছু নিয়ে কাজ করছি। এখন পর্যন্ত যেসব বিষয় নিয়ে কাজ করেছি তাতে আমি সত্যি সন্তুষ্ট। তবে এখনো নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে বেশ কিছু বিষয় নিয়ে কাজ করার বাকি আছে আমাদের। যেগুলো আমাদের করতে হবে। সাদারল্যান্ডের কথায় মনে হলো মূলত সূচির জন্যই অপেক্ষা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এ নিয়ে তিনি বলেন, ‘স্বাগতিক দল সিরিজের সূচি দেয়ার পর আমরা সফরের সবকিছু নিয়ে কাজ শুরু করি। নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা করি। আমরা যেসব পর্যবেক্ষণ করেছি এবং ফরেন অ্যাফেয়ার্স ও সরকারি সংস্থার সাথে যেভাবে কাজ করেছি তাতে আমরা সিরিজটি অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে আশাবাদী।

এই সফরে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার কয়েকটি ওয়ানডে ম্যাচ খেলার গুঞ্জনও শোনা গেছে। যদিও বিষয়টি আলোর মুখ দেখেনি। দুটি টেস্টের কথাই বলা হচ্ছে। সিরিজটি চূড়ান্ত হলে ১৮ আগস্ট বাংলাদেশে আসবে স্টিভেন স্মিথের দল। প্রথম টেস্ট ম্যাচটি কোরবানির ঈদের আগে (২৭ আগস্ট) শুরু হবে। দ্বিতীয় ম্যাচটি ঈদের পর (০৪ সেপ্টেম্বর) মিরপুরে শুরু হওয়ার কথা রয়েছে। গত বছর বাংলাদেশ সফরে এসেছিলো ইংল্যান্ড ক্রিকেট দল।

এক মাসের লম্বা সফরে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে ইংলিশরা। কোনো অনাকাঙিক্ষত ঘটনা ছাড়াই অনুষ্ঠিত হয় সিরিজটি। মূলত এই সিরিজটি দেখেই বাংলাদেশে আসার ব্যাপারে নতুন করে ভাবতে শুরু করে অস্ট্রেলিয়া।  ২০০৬ সালের পর বাংলাদেশের মাটিতে টেস্ট খেলেনি অস্ট্রেলিয়া। এছাড়া সর্বশেষ ২০১১ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে অজিরা। সবকিছু ঠিক থাকলে ছয় বছর পর দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here