চার্জ ছাড়াই রেমিট্যান্স পাঠানো যাবে : অর্থমন্ত্রী

0
213

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রবাসীরা আগামী ২০১৭-১৮ অর্থবছর থেকে কোনো প্রকার চার্জ বা ফি ছাড়াই দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দেশে রেমিট্যান্স আসার পরিমাণ কমে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি। শনিবার অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইআরএফের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ সিদ্ধান্তের কথা জানান।

সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী বলেন, প্রবাসী আয় কমছে, এটা সত্য। এটা কিভাবে বাড়ানো যায় সে চেষ্টা চলছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রসঙ্গে মুহিত বলেন, রেমিট্যান্সের প্রবাহ বাড়ানোর জন্য গতকাল প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেছেন- এখন থেকে রেমিট্যান্সের ওপর চার্জ আর করবেন না। আই থিংক উই উইল ডু ইট। প্রধানমন্ত্রী নির্দেশনায় আমরা এটা করব। তাদের (প্রবাসীদের) আর টাকা পাঠানোর জন্য পয়সা দিতে হবে না। প্রবাসী আয় কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের প্রবাসীদের কিছুটা আয় কমবে। কারণটা হচ্ছে মধ্যপ্রাচ্যে কিছুটা মন্দাভাব চলছে। বেতনও কিছু কমানো হয়েছে।

আরেকটা কারণ হচ্ছে, প্রবাসীরা আগের মতো তাদের সব টাকা পাঠাচ্ছেন না। তাদের হাতে কিছু টাকা রাখছেন। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কমেছে ১৬ দশমিক শূন্য ৩ শতাশ। গত ২০১৫-১৬ অর্থবছরে কমেছিল ২ দশমিক ৫২ শতাংশ।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here