স্বীকৃতি পাচ্ছেন ২,৩৬৭ বামপন্থী মুক্তিযোদ্ধা

0
134

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: একাত্তরের মহান মুক্তিযুদ্ধে ন্যাপ, কমিউনিস্ট পাটি ও ছাত্র ইউনিয়নের নেতৃত্বাধীন বামপন্থী বিশেষ গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জন মুক্তিযোদ্ধাকে সনদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

১৬ মে মঙ্গলবার রাজধানীর কাকরাইলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) কার্যালয়ে ৪৬তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বামপন্থী গেরিলা বাহিনীর এই সদস্যদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিতে সভায় একটি নির্দিষ্ট ফরমের খসড়া চূড়ান্ত করা হয়েছে।

শিগগিরই ওই ফরম জামুকা থেকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাদের কাছে পাঠানো হবে। ফরমে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধারা তাদের যাবতীয় তথ্য এবং মুক্তিযুদ্ধের সময় তার অবস্থান ও ভূমিকার বিষয়টি উল্লেখ করবেন। পরে ওই ফরম পূরণ করে জমা দেওয়ার পর জামুকা ও মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্টদের নামে সনদ ইস্যু করা হবে। এছাড়াও সভায় মুক্তিযোদ্ধা গেজেটভুক্তির বিষয়ে উপজেলা থেকে এ পর্যন্ত পাওয়া দুই শতাধিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জামুকার সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মো. আবদুস শহীদ এমপি, সাধণ চন্দ্র মজুমদার এমপি, মেজর (অব) ওয়াকার হাসান বীর প্রতীক এবং মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরী, জামুকার পরিচালক আহসান হাবীবসহ মন্ত্রণালয় এবং জামুকার কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here