সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভূমি জরিপ কাজে সাধারণ মানুষের হয়রানি বন্ধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া জরিপের কাজে ভূমি মন্ত্রণালয় ও অধিদফতরের মধ্যে সমন্বয় এবং রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে প্রযোজ্য ক্ষেত্রে আইন সংশোধনের উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

মো. রেজাউল করিম হীরার সভাপতিত্বে কমিটির সদস্য মীর শওকাত আলী বাদশা, মো. মকবুল হোসেন, সামছুল আলম দুদু এবং জাহান আরা বেগম সুরমা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে স্থানীয় সংসদ সদস্যদের পরামর্শক্রমে গৃহীত গুচ্ছগ্রাম প্রকল্প দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। কমিটি ‘স্ট্রেংদেনিং অ্যাকসেস টু ল্যান্ড প্রপার্টি রাইটস ফর অল সিটিজেন অব বাংলাদেশ’ প্রকল্প থেকে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের নিজস্ব জনবল দিয়ে অবশিষ্ট সকল উপজেলায় ডিজিটাল ভূমি জরিপের কাজ চলমান রাখার সুপারিশ করে।

বৈঠকে উপজেলা ভূমি অফিস, সাব-রেজিস্ট্রার অফিস ও সেটেলমেন্ট অফিসের সঙ্গে আন্তঃযোগাযোগের ক্ষেত্রে সফটওয়ার ব্যবহার করে সকল উপজেলায় অনলাইন মিউটেশন কার্যক্রম চলমান রাখার সুপারিশ করা হয়। কমিটি পরবর্তী সভায় ভাওয়াল স্টেটের সকল সম্পতির তথ্য সম্বলিত তালিকা উপস্থাপনের সুপারিশ করে।

NO COMMENTS

Leave a Reply