সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: নতুন মন্ত্রিপরিষদ ঘোষণা করেছেন ফ্রান্সের নব নির্বাচিত প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। নতুন মন্ত্রিপরিষদ নির্বাচনে উদারতার পরিচয় দিয়েছেন তিনি। বামপন্থি-ডানপন্থি বা নারী-পুরুষের মধ্যে কোনো বৈষম্য করেননি তিনি।

তার মন্ত্রী পরিষদে সব দলের নির্বিশেষ উপস্থিতি রয়েছে। এর আগে ম্যাক্রোঁ প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি তার সরকারে সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্থান দেবেন। শেষ পর্যন্ত তিনি তা করেও দেখিয়েছেন।

পরিবেশবাদী হিসেবে সুপরিচিত নিকোলাস হুলোটকে পরিবেশমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ম্যাক্রোঁ। বুধবার মন্ত্রিসভার ২২ জনের নাম ঘোষণা করেন ম্যাক্রোঁ। এদের মধ্যে ১১ জন নারী এবং ১১ জন পুরুষ।

বামপন্থি এবং ডানপন্থি দলের পাশাপাশি ম্যাক্রোঁ নারী-পুরুষের মধ্যে সমতা রাখার চেষ্টা করেছেন। প্রতিরক্ষা, অর্থনীতি, স্বরাষ্ট্র, আইন এবং ক্রীড়ার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রিপরিষদের দায়িত্ব দিয়েছেন নারীদের।

অলিম্পিকে ফেন্সিং বিভাগে ফরাসি চ্যাম্পিয়ন লরা ফ্লেসেল ক্রীড়ামন্ত্রী হয়েছেন। প্রকাশক ফ্রাঁসোয়া নিসেনকে সংস্কৃতিমন্ত্রী এবং মেডিকেলের অধ্যাপক অ্যাজনেস বুজিনকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ম্যাক্রোঁ। এর আগে গত সোমবার ডানপন্থী নেতা এদুয়ার্দো ফিলিপকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করেন ম্যাক্রোঁ।

NO COMMENTS

Leave a Reply