ভ্যাট হার কমানো হবে : অর্থমন্ত্রী

0
167

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আগামী ১ জুলাই থেকে নতুন মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আইন বাস্তবায়ন হবে। তবে ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তিনি বলেন, ১ জুলাই নতুন ভ্যাট আইন কার্যকর হবে। তবে ভ্যাট হার ১৫ শতাংশ হবে না, এর চেয়ে কমানো হবে।

সবক্ষেত্রে ভ্যাটের হার একই হবে জানিয়ে মুহিত বলন, আগামী ২৫ অথবা ২৬ তারিখের বৈঠকে নতুন ভ্যাট হার চূড়ান্ত হবে। প্রধানমন্ত্রী ভ্যাট নিয়ে কোনো নির্দেশনা দেননি বলে জানান মুহিত। তবে তিনি বলেন, তিনি প্রধানমন্ত্রীকে ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের আপত্তির বিষয়টি জানিয়েছেন।

২০১২ সালে ভ্যাট আইন করার পর একটু একটু করে তা বাস্তবায়ন হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘হঠাৎ কেন থ্রেট যে আমরা বন্ধ করে দেব? ব্যবসায়ীদের দাবির মুখে পিছু হটে ভ্যাট আইনে সংশোধন করে হার নামিয়ে আনার কথা আগেই বলেছিলেন অর্থমন্ত্রী। ২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ কার্যকর করার কথা ছিল গত বছরের ১ জুলাই থেকে।

কিন্তু ব্যবসায়ীদের দাবির মুখে তা পিছিয়ে দেয় সরকার। তখন বিদ্যমান প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে বলা হয়, ২০১৭ সালের ১ জুলাই থেকে ব্যবসায় প্রতিষ্ঠানে বিক্রির উপর ১৫ শতাংশ হারে ভ্যাট নেয়া হবে। ১৫ শতাংশ ভ্যাটে ব্যবসায়ীরা আপত্তি জানিয়ে এলেও অর্থমন্ত্রী তার অবস্থানে অনড় থাকার কথা জানিয়ে আসছিলেন। এ নিয়ে গত ৩০ এপ্রিল এক সভায় অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ী নেতাদের বাহাসও হয়।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here