শেষ হাসি হাসলো মুম্বাই ইন্ডিয়ান্স

0
209

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: আট দলের ৪৭ দিনের মোট ৬০টি ম্যাচের ক্রিকেট মহোৎসবের ইতি ঘটলো মুম্বাই ইন্ডিয়ান্সের শিরোপা জয়ের মধ্য দিয়ে।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দশম আসরের ফাইনালে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে রাইজিং পুনে সুপারজায়ান্টকে এক রানে হারিয়ে রেকর্ড তৃতীয়বারের মতো শিরোপা জিতে নিল রোহিত শর্মার দল।

ফাইনালের আগে চলতি আসরের মোট তিনবার মুখোমুখি হয়েছিল এদুদল। তিনবারই জয়ের স্বাদ পায় স্টিভ স্মিথের পুনে।

২১ মে রোববারের ফাইনালেও মুম্বাইকে ১২৯ রানে আটকে দিয়ে শিরোপা জয়ের বাতাস পাচ্ছিল পুনে। কিন্তু কথায় আছে, গোল বলের খেলায় শেষ হাসি যে কেউই হাসতে পারে। তাইতো শেষ ওভারের রোমাঞ্চে এক রানের জয় নিয়েই মাঠ ছাড়ে মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১১ রান। উইকেটে আছেন পুনে অধিনায়ক স্টিভেন স্মিথ এবং মনোজ তিওয়ারি।

বল হাতে অস্ট্রেলিয়ার গতিদানব মিচেল জনসন। প্রথম বলেই তিওয়ারি। ব্যাট থেকে আসে চার রান। কিন্তু তার পরেই বদলে গেল দৃশ্যপট! দ্বিতীয় বলে প্যাভিলিয়নের পথ ধরলেন তিওয়ারি। পরের বলে ফিরে গেলেন অধিনায়ক স্মিথও (৫১)। শেষ বলে দরকার চার রানের। ডিপ স্কয়ার লেগে ঠেলে দিয়েই দৌড় শুরু করলেন ক্রিশ্চিয়ান। কিন্তু দুই রানের বেশি নিতে পারলেন না।

রানআউট হয়ে গেলেন! এক রানের জয়ে সাথে সাথে উল্লাসে ফেটে পড়ে মুম্বাই! অবশ্য শিরোপা নির্ধারণী ম্যাচটা খুব সহজ হয়নি মুম্বাইয়ের জন্য। টস জিতে ব্যাট করতে নেমে জয়দেব উনাদকাটের জোড়া আঘাতে শুরুতেই হোঁচট খায় মুম্বাই। ইনিংসের তৃতীয় ওভারে পার্থিব প্যাটেল (৪) ও লেন্ডল সিমন্সকে (৩) ফেরান পুনের এ বোলার।

মাঝে অ্যাডাম জাম্পা এক ওভারে তুলে নেন রোহিত শর্মা (২৪) ও কাইরন পোলার্ডের (৭) গুরুত্বপূর্ণ উইকেট। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে মুম্বাইয়ের সংগ্রহ দাঁড়ায় ১২৯ রান। জবাবে আজিঙ্কা রাহানে ও অধিনায়ক স্মিথের ব্যাটে শিরোপার সুবাস পাচ্ছিল পুনে। কিন্তু সব বদলে যায় ১৬.২ ওভারে মহেন্দ্র সিং ধোনির আউটের পর।

তার আগে রাহানে ৩৮ বলে ৪৪ রান করে জয়ের আভাস দিয়েছিলেন। কিন্তু ধোনি মাত্র ১০ রানে যশপ্রীত বুমরার শিকার হলে পিছিয়ে পড়ে পুনে। তখনই মূলত ম্যাচের মোড় ঘুরে যায়। অল্প পুঁজি নিয়েও শেষ ওভারের রোমাঞ্চে জয় তুলে নিয়ে চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সকে টপকে রেকর্ড তিনবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল মুম্বাই। এর আগে ২০১৩ ও ২০১৫ সালে আইপিএলের শিরোপা জিতেছিল মুম্বাই ইন্ডিয়ান্স।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here