২৮-৩০ জুলাই ঢাকায় আন্তর্জাতিক পানি সম্মেলন

0
133

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: চলতি বছরের ২৮ থেকে ৩০ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক পানি সম্মেলন। গত ২২ মে নেদারল্যান্ডসের ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয়ে ‘টেকসই ডেল্টা’ শীর্ষক সেমিনারে এ কথা জানানো হয়।

বুধবার নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। এতে বলা হয়, সেমিনারে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল মূল বক্তা হিসেবে বক্তব্য দেন।

এ সময় সুরক্ষিত ডেল্টা বিনির্মাণে বাংলাদেশের দৃঢ় প্রত্যয়ী হওয়ার কথা জানান তিনি। একই সঙ্গে তিনি পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ডেল্টা বা ব-দ্বীপসমূহ সুরক্ষার্থে প্রাতিষ্ঠানিক গবেষণা ও আরোহিত জ্ঞান বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন। এ সময় উপস্থিত শ্রোতাদের আন্তর্জাতিক পানি সম্মেলন আয়োজনের মাধ্যমে এ বিষয়ে বাংলাদেশের অবদানের কথাও তুলে ধরেন রাষ্ট্রদূত বেলাল।

ডেল্টা কোয়ালিশনের বর্তমান সভাপতি হিসেবে এ বিষয়ক জ্ঞানের উন্নয়নে বাংলাদেশের অবদানের কথা তুলে ধরে তিনি ঢাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক পানি সম্মেলনের বিভিন্ন উদ্দেশ্যের ওপর আলোকপাত করেন। এই সম্মেলন, মন্ত্রী পর্যায়ের ডেল্টা কোয়ালিশন সম্মেলন ও আঞ্চলিক পানি বিষয়ক সম্মেলনে দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, এশিয়া প্যাসিফিক এবং ডেল্টা কোয়ালিশনের সদস্য রাষ্ট্রসমূহ অংশ নেবে।

দু’টি ব-দ্বীপ দেশের অর্থাৎ বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে সহযোগিতার উপর গুরুত্ব আরোপ করেন রাষ্ট্রদূত বেলাল। নেদারল্যান্ডসের ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয় ও ডেল্টা অ্যালায়েন্সের (জ্ঞান বিষয়ক নেটওয়ার্ক) যৌথ উদ্যোগে ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, দেশটির শীর্ষ পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং গবেষণাধর্মী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ছাত্ররা অংশ নেন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here