ট্রাম্পকে শান্তির দূত হওয়ার আহ্বান পোপের

0
136

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বহুল প্রতীক্ষিত প্রথম সাক্ষাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শান্তির দূত হওয়ার আহ্বান জানিয়েছেন রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বুধবার ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময় ওই আহ্বান জানান পোপ।

ক্যাথলিক এই ধর্মগুরুর ওই বার্তা মনে রাখবেন বলে অঙ্গীকার করেছেন ট্রাম্প। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, গত বছর মার্কিন নির্বাচনের প্রচারণার সময় দু’জনের মধ্যে তীক্ষ্ণ বাক্য বিনিময় হয়।

কিন্তু ভ্যাটিকান সিটিতে পৌঁছানোর পর সুইস গার্ডে ট্রাম্পকে অভ্যর্থনা দেয়া হয়। ভ্যাটিকানে পোপের কার্যালয়ে পৌঁছানোর পর অভ্যর্থনা কক্ষে ট্রাম্প বলেন, এটা বড় সম্মান। আলোকচিত্রী ও সাংবাদিকদের উপস্থিতিতে পোপের ডেস্কের সামনে বসেন ট্রাম্প। এসময় পোপ সংক্ষিপ্ত আলোচনা থেকে বিরত থাকেন।

পরে ভাষা অনুবাদকের সহায়তা দু’জনের মাঝে প্রায় ৩০ মিনিটের বৈঠক হয়। বৈঠকের শেষে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে মজা করতে দেখা যায় পোপকে। বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্টের হাতে জলপাই গাছের ছোট একটি ভাস্কর্য তুলে দেন পোপ।

অনুবাদকের সহায়তায় তিনি বলেন, এটি শান্তির প্রতীক। ক্যাথলিক এই ধর্মগুরু বলেন, এটা আমার আকাঙ্ক্ষা যে, আপনি শান্তি প্রতিষ্ঠায় জলপাই গাছ হয়ে উঠুন।

জবাবে ট্রাম্প বলেন, আমরা শান্তি অবলম্বন করতে পারি। পোপ অবশ্য ২০১৭ সালের ‘শান্তি বার্তা’ সম্বলিত একটি কপি ট্রাম্পের হাতে তুলে দেন। এর শিরোনাম ছিল, ‘অসহিংসতা- শান্তির রাজনীতির একটি ধরন।

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে পরিবেশ সুরক্ষায় ২০১৫ সালের ওই বার্তা বিভিন্ন স্থানে প্রেরণ করেছিলেন পোপ। এই বার্তা পাওয়ার পর মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, ঠিক আছে, আমি এগুলো পড়ব।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here