ফের বাড়ছে গ্যাসের দাম

0
252

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ আগামি সোমবার পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত।

এর ফলে ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধিতে আপাতত কোন বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এনার্জি রেগুলেটরি কমিশনের করা লিভ টু আপিলের প্রাথমিক শুনানি নিয়ে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মঙ্গলবার (৩০ মে) এই আদেশ দেন।

আদালতে এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদেশের পর তিনি সাংবাদিকদের বলেন, আপাতত ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধিতে কোন বাধা নেই।

গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ গত ২৮ ফেব্রুয়ারি আদেশ দেন। ভোক্তা সংগঠন ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বের হোসেন ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদনটি করেন।

ওই আবেদনে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিজ্ঞপ্তির কার্যকারিতার উপর স্থগিতাদেশ চাওয়া হয়। গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম দুই ধাপে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

গণবিজ্ঞপ্তির মাধ্যমে দুই ধাপে (প্রথম ধাপ ১ মার্চ ও দ্বিতীয় ধাপ ১ জুন) গ্যাসের মূল্য বৃদ্ধির সে ঘোষণা আসে। এতে ১ মার্চ থেকে এক চুলা ৭৫০টাকা এবং ১ জুন থেকে ৯০০ টাকা, দুই চুলা ১ মার্চ থেকে ৮০০ এবং ১ জুন থেকে ৯৫০ টাকা করা হয়। পাশাপাশি সিএনজি প্রতি ঘনমিটার ১ মার্চে ৩৮ ও ১ জুনে ৪০ টাকা, আর বাণিজ্যিক ইউনিট ১ মার্চে ১৪ দশমিক ২০ ও ১ জুনে ১৭ দশমিক ০৪ টাকা করা হয়।

 

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here