বিশ্ব পরিবেশ দিবসে এবার স্বর্ণের বদলে টাকা

0
195

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বিশ্ব পরিবেশ দিবসে এবার পদকপ্রাপ্তদের স্বর্ণপদক প্রদান করা হবে না। পদকের পরিবর্তে এবার সমমূল্যের নগদ অর্থ প্রদান করা হবে। স্বর্ণের পদকে খাদ মেশানোর ঝুঁকি থাকায় নগদ অর্থ দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের একাধিক শীর্ষ কর্মকর্তা জাগো নিউজের সঙ্গে আলাপকালে জানান, ইতোপূর্বে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ’৭১এর মহান মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে বিদেশি অতিথিদের স্বর্ণের পদক প্রদান করে। কিন্তু পদকে খাদ থাকায় মন্ত্রণালয়সহ সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

এ কারণে পরিবেশ পদক নীতিমালা- ২০১২ (সংশোধিত ২০১৪) অনুসারে চলতি বছর জাতীয় পরিবেশ পদক- ২০১৭ এর জন্য তিন ক্যাটাগরিতে দুই ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে এবং বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন -২০১৭ এর জন্য তিন ক্যাটাগরিতে দুই ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়।

জাতীয় পরিবেশ পদক- ২০১৭ এর তিন ক্যাটাগরির মধ্যে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরিতে বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, পরিবেশগত শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে মোকাররম হোসেন এবং পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরিতে গাজীপুরের কালিয়াকৈরে প্রতিষ্ঠিত স্কয়ার ফার্মাসিউটিক্যালসকে মনোনীত করা হয়।

গত ২৫ মে রাষ্ট্রপতির আদেশক্রমে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-সচিব রোকসানা তারান্নুম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য ২১ ক্যারেট মানের দুই তোলা ওজনের স্বর্ণের বাজারমূল্যে ও নগদ ৫০হাজার টাকার চেক, ক্রেস্ট এবং সনদপত্র প্রদান করা হবে বলে জানানো হয়।

অপরদিকে, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারবেশন ২০১৭ এর তিন ক্যাটাগরিতে পুরস্কারের এবারের মনোনীতরা হলেন- বেসরকারি মোহনা টেলিভিশনের মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রতিনিধি আতাউর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরী এবং মালিবাগ নিউ সার্কুলার রোডের কসমস সেন্টারের ভিলেজ টাইগার রেসপন্স টিম।

একই দিন রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মো. সাজ্জাদ হোসেন ভূঞা স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপনে বিদ্যমান নীতিমালা অনুযায়ী প্রতিটি শ্রেণিতে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দুই ভরি (২৩ দশমিক ৩২ গ্রাম) ওজনের স্বর্ণের বাজারমূল্যের সমপরিমান নগদ অর্থ ও ৫০হাজার টাকার একাউন্টপেয়ি চেক ও সনদপত্র প্রদান করা হবে বলে জানানো হয়।

আগামী ৫জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বুধবার সচিবালয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইসতিয়াক আহমেদ স্বর্ণের বদলে সমপরিমান টাকা দেয়ার কথা স্বীকার করেন।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here