ট্রাফিক আইন ভঙ্গে উচ্চ হারে জরিমানা আদায়ের তাগিদ

0
200

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: যানজটে নাকাল রাজধানীবাসীকে বাঁচাতে হলে বিদ্যমান রাস্তাগুলো প্রশস্তকরণের কোনো বিকল্প নেই বলে মনে করছে সংসদীয় সাব কমিটি।

সেই সঙ্গে ফুটপাত দখলমুক্ত করা, উল্টোপথে গাড়ী চলাচল রোধ সর্বোপরি আইন ভঙ্গের জন্য উচ্চ হারে জরিমানা আদায় ও ট্রাফিক আইন মানতে চালকদের বাধ্য করতেও পরামর্শ দিয়েছে কমিটি।

জাতীয় সংসদ ভবনে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ লক্ষ্যে গঠিত সংসদীয় সাব কমিটি এসব বিষয় তুলে ধরে।

বৈঠক সূত্রে জানা গেছে, কমিটির সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপনকে আহ্বায়ক এবং আবুল কালাম আজাদ ও ফখরুল ইমামকে নিয়ে গঠিত তিন সদস্যের এই সাব কমিটি ঢাকা শহরের যানজট সমস্যার কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান করে তা স্থায়ীভাবে নিরসনে গুরুত্বপূর্ণ ১১টি প্রস্তাব মূল কমিটিতে উপস্থাপন করে।

এসব প্রস্তাবের মধ্যে রয়েছে, ঢাকা শহরকে যানজটমুক্ত করতে রাস্তা সম্প্রসারণ, নির্ধারিত স্থানগুলোর ভূমিতে ইউ-লুপ নির্মাণ, ফুটপাতগুলো দখলমুক্ত করা, বাসস্টপগুলো যুক্তিসংগত জায়গায় পুনর্বিন্যাস করা, কোম্পানি বা কনসোর্টিয়ামের মাধ্যমে বাস পরিচালনা করা, নির্ধারিত সড়কগুলোতে বে পদ্ধতি চালু এবং নির্মিত বাস টার্মিনালগুলোকে পিপিপি মডেলে বহুতল বাস টার্মিনালে রূপান্তর করা।

এছাড়া ড্রাইভারদের শারীরিক ও মানসিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান, ট্রাফিক আইন ভঙ্গের জন্য উচ্চ হারে জরিমানা আদায়, গাড়িতে পতাকা, ফ্ল্যাগ স্ট্যান্ড ও স্টিকার ব্যবহারের ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগ এবং উল্টো রাস্তা ব্যবহারের ক্ষেত্রে কর্তৃপক্ষের কঠোরতা অবলম্বন করার কথা বলা হয়েছে।

বৈঠকে সাব কমিটির এসব প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি টিপু মুন্সির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. মোজাম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং বেগম কামরুন নাহার চৌধুরী প্রমুখ অংশ নেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, আইজিপি এ কে এম শহীদুল হক, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here