একনেকে অনুমোদন পেল চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প

0
130

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান, একাডেমিক কার্যক্রমকে শিল্পের চাহিদানুসারে তৈরি করা, অনুষদ ও শিক্ষার্থীদের জন্য গবেষণা-উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি এবং ভৌত অবকাঠামো ও আনুষঙ্গিক সুবিধাদি তৈরি করার লক্ষ্যে প্রকল্পটি গৃহীত হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আরও ১০টি প্রকল্পের পাশাপাশি চুয়েটে ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্প অনুমোদন দেয়া হয়।

প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে ১০ তলার ভিত্তিসহ ৭ তলা পর্যন্ত ইনকিউবেশন ভবন করা হবে, যার প্রতি ফ্লোরে ৫ হাজার বর্গফুট করে মোট ৩৫ হাজার বর্গফুট স্পেস থাকবে।

৬ তলা ভিত্তিসহ ৪তলা পর্যন্ত দুটি ডরমেটরি ভবন হবে, যার প্রতি ফ্লোরে ৫ হাজার করে দুটি ভবনে মোট ৪০ হাজার বর্গফুট এবং ৮ তলা ভিত্তির ৬ তলা পর্যন্ত মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন হবে, যার প্রতি ফ্লোরে ৬ হাজার বর্গফুট করে মোট ৩৬ হাজার বর্গফুট স্পেস থাকবে।

জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। সম্পূর্ণ জিওবি অর্থায়নে ৭৬ কোটি ৯১ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here