ডিইউপি-কে নিয়ে সরকার গঠনের ঘোষণা দিলেন মে

0
132

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সরকার গঠনের ঘোষণা দিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিয়ে গঠিত সরকার যুক্তরাজ্যকে সংশয়মুক্ত ভবিষ্যৎ দিতে পারবে বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনে প্রত্যাশিত ফল অর্জনে ব্যর্থ হওয়ার পর রানি দ্বিতীয় এলিজাবেথের সরকারি বাসভবন বাকিংহাম প্যালেসে শুক্রবার তার সঙ্গে দেখা করেন মে। সেখানেই তিনি রানির কাছে সরকার গঠনের অনুমতি চান।

এরপর সরকার গঠনের ঘোষণা দেন মে। হাউস অব কমন্সের সাড়ে ছয়শ আসনের মধ্যে ঘোষিত ফল অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পেয়েছে তিনশ ১৮টি আসন, লেবার পার্টি পেয়েছে দুইশ ৬১টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি পেয়েছে ৩৫টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি ১২টি, ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) ১০টি ও অন্যান্য দল পেয়েছে ১৩টি আসন।

সরকার গঠনের জন্য প্রয়োজন তিনশ ২৬ টি আসন। লেবার পার্টির ঝুলিতে যোগ হয়েছে ২৯টি নতুন আসন এবং কনজারভেটিভ ১৩টি আসন হারিয়েছে। সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতার জন্য ছয়শ ৫০ আসনের হাউস অব কমন্সে দলটির আরও ৮টি আসন প্রয়োজন। ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) পেয়েছে ১০টি আসন।

সরকার গঠনে ডিইউপির সমর্থন পেয়েছে কনজারভেটিভ পার্টি। নির্বাচনে সবচেয়ে বেশি আসন ও সবচেয়ে বেশি ভোট পাওয়ার পর কনজারভেটিভ পার্টিই বৈধভাবে সরকার গঠন করতে পারে বলে রানিকে জানান থেরেসা মে। তিনি বলেন, বন্ধু ও মিত্রদের সঙ্গে নিয়ে ডিইউপির সঙ্গে একযোগে কাজ করে ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে। সবাই মিলে একযোগে কাজ করারও আহ্বান জানান তিনি। সূত্র : বিবিসি।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here