গোলাপগঞ্জের বহরগ্রামে দুষ্কৃতিকারীরা বিষ প্রয়োগ করে মৎস্য নিধন করেছে

0
386

কামিল, গোলাপগঞ্জ (সিলেট): গোলাপগঞ্জের পল্লীতে মাছের খামারে দুষ্কৃতিকারীরা বিষ প্রয়োগ করে প্রায় ২ লক্ষ টাকার মাছ মেরে ফেলেছে। মরা মাছের গন্ধে আশপাশের এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে।

এব্যাপারে খামারের মালিক গোলাপগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। তবে এব্যাপারে জড়িত কাউকে আটক করতে পারেননি। বিষয়টি এলাকার সর্বস্তরের মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

প্রাপ্ত সংবাদে জানা যায় উপজেলার বুধবারি বাজার ইউনিয়নের বহরগ্রামে মৃত আব্দুর রহমানের পুত্র এবাদুর রহমানের খামারে বিগত ৩ দিন পূর্বে গভীর রাতে কে বা কারা বিষ প্রয়োগ করে। ৩টি পুকুরে বিষ প্রয়োগ করলে ভোর থেকেই মাছ মরে ভেসে উঠতে থাকে, বিষয়টি এবাদুর রহমান তাৎক্ষণিকভাবে উপজেলা মৎস্য বিভাগের কর্মকর্মাদের অবহিত করলে মরা মাছ গুলো মাটিতে গর্ত করে পুতে ফেলার জন্য পরামর্শ দেয়া হয়।

মরা ভেসে উঠা মাছের পরিমাণ ৫০ মন হবে বলে মালিক পক্ষ দাবী করেন। এ ব্যাপারে খামারের মালিক এবাদুর রহমান জানান প্রতিবছর তার খামার থেকে ১০/১২ লক্ষ টাকার মাছ বিক্রি করা হয়ে থাকে। বিষ প্রয়োগে বিভিন্ন প্রজাতির প্রায় ২ লক্ষ টাকার মাছ মরে ক্ষতি হয়েছে বলে জানা যায়।

এব্যাপারে  এবাদুর রহমান বাড়ী হয়ে প্রতিবেশী নুরুল ইসলাম আমুদ নামক জনৈক যুবকসহ কজনকে অভিযুক্ত করে একটি এজাহার গোলাপগঞ্জ থানায় দায়ের করলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে  এর সত্যতা পায়। এদিকে ঘটনার ৩ দিন অতিবাহিত হলেও এখনো পুকুর গুলো থেকে মাছ মরে ভেসে উঠছে। মরা মাছের গন্ধে  আশ পাশের পরিবেশ দুর্গন্ধময় হয়ে উঠছে।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here