১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ার উদ্যোগ নিয়েছি : প্রধানমন্ত্রী

0
140

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সারাদেশে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন বলে জাতীয় সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বেসরকারি খাতকে দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি ধরে স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে এর উন্নয়নে আর্থিক নীতিনির্ধারণ ও ব্যবসাবান্ধব পরিবেশ গঠনে আমাদের সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগ আনতে আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। সমগ্র বাংলাদেশ জুড়ে আমরা একশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছি। যেখানে দেশি-বিদেশি বিনিয়োগ হবে। শিল্প কলখারখানা গড়ে উঠবে ও কর্মসংস্থানের সৃষ্টি হবে।

তিনি বলেন, দেশে শিল্প বিকাশ ও বেসরকারি বিনিয়োগ বাড়াতে আওয়ামী লীগ সরকার বিদ্যমান বিনিয়োগ পরিবেশ আরও উন্নত করার লক্ষ্যে অবকাঠামো উন্নয়ন, শিল্পে বিভিন্ন পরিসেবা, ভূমির নিশ্চয়তা, প্রতিযোগিতামূলক প্রণোদনা এবং ওয়ান স্টপ সার্ভিস প্রদানসহ বিনিয়োগ বান্ধব আইন ও নীতিমালা প্রণয়ন করেছে।

প্রধানমন্ত্রী জানান, এ পর্যন্ত মোট চারটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের চূড়ান্ত লাইসেন্স দেওয়া হয়েছে। এগুলো হল, মেঘনা ইকোনমিক জোন, সোনারগাঁও, নারায়ণগঞ্জ; আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চল, গজারিয়া, মুন্সীগঞ্জ; আমান ইকোনমিক জোন, সোনারগাঁও, নারায়ণগঞ্জ এবং বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, কোনাবাড়ী, গাজীপুর।

এছাড়া ১০টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স দেওয়া হয়েছে। এগুলো হল, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন, সোনারগাঁও, নারায়ণগঞ্জ; বেসকারি অর্থনৈতিক অঞ্চল, পলাশ, নরসিংদী; আরিশা বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, কেরানীগঞ্জ-সাভার, ঢাকা; ইউনাইটেড আইটি পার্ক সিটি লিমিটেড, বাড্ডা, ঢাকা; ইস্ট-ওয়েস্ট স্পেশাল ইকোনমিক জোন, কেরানীগঞ্জ, ঢাকা; বসুন্ধরা স্পেশাল ইকোনমিক জোন, কেরানীগঞ্জ, ঢাকা; সোনারগাঁও ইকোনমিক জোন, সোনারগাঁও, নারায়ণগঞ্জ; আকিজ ইকোনমিক জোন, ত্রিশাল, ময়মনসিং; কুমিল্লা ইকোনমিক জোন, মেঘনা, কুমিল্লা এবং সিটি ইকোনমিক জোন, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here