কৃষক বিক্ষোভে উত্তাল মহারাষ্ট্র

0
124

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: মধ্যপ্রদেশে কৃষক আন্দোলনের রেশ এখনও কাটেনি। এর মধ্যেই এবার মহারাষ্ট্রে কৃষক-পুলিশের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। পরিত্যক্ত জমির দখল পেতে সেখানে বিক্ষোভে সামিল হাজার হাজার মানুষ।

বিশ্বযুদ্ধের সময় ঠাণের নেভালি গ্রাম সংলগ্ন ১২ হাজার ৬শ একর জমিতে একটি বিমানবন্দর গড়ে তোলে ব্রিটিশ প্রশাসন। দেশ স্বাধীন হওয়ার পর দীর্ঘদিন ধরে পরিত্যক্তই ছিল।

পরে সেটি দখল করেন ঠাণের অন্তর্গত বিভিন্ন গ্রামের মানুষ। চাষবাস এবং ফসল মজুতের কাজে জমিটি ব্যবহার করতে শুরু করেন তারা। কিন্তু সম্প্রতি পরিত্যক্ত বিমানবন্দরটি সংস্কারের কথা ঘোষণা করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেখানে প্রাচীর তৈরির কাজও শুরু হয়েছে। এতেই চটেছেন কৃষকরা। প্রশাসনের কাছে আবেদন জানিয়েও কাজ হয়নি।

তাই বৃহস্পতিবার সকাল থেকে ১০টি রাস্তা আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন প্রায় ১৭টি গ্রামের বাসিন্দারা। বিক্ষোভের কারণে যান চলাচল সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। তখনই বিক্ষোভকারীদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। এতে কয়েক জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

বিক্ষোভ না থামিয়ে রাস্তায় দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। গাড়িতে আগুনও ধরিয়ে দিয়েছে তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঠাণের সর্বত্র অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। এর আগে ঋণ মওকুফের দাবিতে মহারাষ্ট্র জুড়ে ১০ দিন ধরে বিক্ষোভ করেছিলেন কৃষকরা। চাপে পড়ে রোববার তাদের দাবি মেনে নেয় রাজ্য সরকার। ৩০ হাজার কোটি টাকার ঋণ মওকুফের কথা ঘোষণা করা হয়।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here