যুক্তরাষ্ট্রসহ তিন দেশ সফরে মোদি

0
133

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: চারদিনের সফরে রওনা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পর্তুগাল হয়ে যুক্তরাষ্ট্র এবং সর্বশেষ ন্যাদারল্যান্ড যাবেন তিনি। আজ শনিবার তিনি পর্তুগালে পৌঁছেছেন।

সেখানে পৌঁছানোর পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভা মোদিকে স্বাগত জানান। খবর টাইমস অব ইন্ডিয়ার। পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিয়ো কোস্টার সঙ্গে মোদির বৈঠক করার কথা রয়েছে।

বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এরপর সেখানে প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করবেন তিনি। পর্তুগাল থেকে সরাসরি ট্রাম্পের দেশ যুক্তরাষ্ট্রে যাবেন তিনি। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবার দেশটিতে যাচ্ছেন ভারতীয় এই প্রধানমন্ত্রী।

সোমবার এক ফটো সেসনে অল্প সময়ের জন্য তাদের সাক্ষাৎ হবে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ব্যাপারে পরে দুজনের মধ্যে আলোচনা হবে। একটি সংবর্ধনা সভার আয়োজন করেছে ট্রাম্প প্রশাসন। ওই দিন হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন মোদি। ট্রাম্প প্রশাসন এই প্রথম সফররত কোনও রাষ্ট্রনেতাকে হোয়াইট হাউসে নৈশভোজ করাতে যাচ্ছে।

ট্রাম্প প্রশাসনের এক অধিকারিক জানান, একসঙ্গে অনেকটা সময় কাটাবেন এই দুই নেতা। ওই সময়ের মধ্যে একে অপরকে জানার পাশাপাশি দ্বিপাক্ষিক বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হবে তাদের মধ্যে। তিনি আরও বলেন, মোদির এই সফর ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক জোরালো করার সুবর্ণ সুযোগ।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও সমগ্র বিশ্বে স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে ভারত-মার্কিন কৌশলগত সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন ট্রাম্প। আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় ছাড়াও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, আর্থিক উন্নতির মতো বিষয় নিয়েও আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here