ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরে রাজি আদালত

0
127

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করে প্রেসিডেন্ট ট্রাম্প যে নির্দেশনা দিয়েছিলেন, তার ‘আংশিক বাস্তবায়নে’ রাজি হয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। খবর বিবিসির।

এর ওপর আদালতের যে নিষেধাজ্ঞা ছিল তা আংশিকভাবে তুলে নিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। ট্রাম্প তার প্রতিক্রিয়ায় বলেছেন, এটি আমেরিকার জাতীয় নিরাপত্তার বিজয়। তবে এই নীতি বহাল থাকবে কি বাতিল করা হবে সেই প্রশ্ন এখনও বিবেচনা করছে আদালত।

আদালতের রুলিংয়ে বলা হয়, বাস্তবতার দিক থেকে দেখলে এমন কোনো বিদেশি যার যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে প্রকৃতপক্ষেই সম্পর্ক আছে তার ক্ষেত্রে এই নির্বাহী আদেশ প্রয়োগ না করা যেতে পারে। অন্য বিদেশিদের ক্ষেত্রে এই নির্বাহী আদেশ প্রযুক্ত হবে।

প্রেসিডেন্টের নির্দেশনায় ছয়টি মুসলিম প্রধান দেশ হলো- ইরান, লিবিয়া,সোমালিয়া, সিরিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করা হয়। এছাড়া, ১২০ দিনের জন্য আমেরিকার শরণার্থী পুনর্বাসন কর্মসূচি স্থগিত রাখার কথাও রয়েছে ওই নির্দেশনায়। আমেরিকার সর্বোচ্চ আদালতের রায়ে এখন এটা আংশিক কার্যকর হবে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here