নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও ২০০ কোটি ডলার দুর্নীতির তদন্ত

0
136

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরিফের অপসারণের পর পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে মনোনয়ন দেয়ার পর নতুন আরও একটি সমস্যায় পড়েছে।

তরল প্রাকৃতিক গ্যাসের একটি চুক্তিতে ২০০ কোটি মার্কিন ডলার দুর্নীতির অভিযোগের তদন্তের মুখোমুখি হচ্ছেন এই রাজনীতিক।

দেশটির জাতীয় দৈনিক ডন এক প্রতিবেদনে বলছে, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির বিরুদ্ধে ২০০ কোটি ডলার দুর্নীতির তদন্ত করছে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)।

পাকিস্তানের সাবেক পেট্রোলিয়াম ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী খাকান আব্বাসির বিরুদ্ধে ২০১৫ সালে দুর্নীতির অভিযোগে ন্যাব মামলা করে। মামলায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির একটি চুক্তিতে ২০০ কোটি ডলার দুর্নীতির প্রধান সন্দেহভাজন ছিলেন তিনি। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি ও বিতরণে একটি কোম্পানির সঙ্গে চুক্তি হয় ২০১৫ সালে।

ওই সময় চুক্তিতে ২০০ কোটি ডলার দুর্নীতির অভিযোগ ওঠে। এতে বলা হয়, কোম্পানিটিকে অবৈধ সুযোগ দিয়েছে আব্বাসি। মামলার অন্য সন্দেহভাজনদের মধ্যে সাবেক পেট্রোলিয়াম সচিব আবিদ সায়িদ, ইন্টার স্টেট গ্যাস সিস্টেমসের (আইএসজিএস) ব্যবস্থাপনা পরিচালক মোবিন সউলত, বেসরকারি প্রতিষ্ঠান এনগ্রো’র প্রধান নির্বাহী কর্মকর্তা এমরানুল হক ও সুই সাউদার্ন গ্যাস কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. জুহাইর আহমেদ সিদ্দিকি রয়েছেন।

দুর্নীতির অভিযোগে শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদের অযোগ্য হিসেবে ঘোষণা দেয়ায় তৃতীয়বারের মতো ক্ষমতার পূর্ণ মেয়াদ পূরণে ব্যর্থ হয়েছেন পাকিস্তানি এই রাজনীতিক। নওয়াজের রাজনৈতিক দল পিএমএল-এন নেতৃত্বাধীন দেশটির সরকারের মেয়াদ ২০১৮ সালের জুনে শেষ হবে।

নওয়াজ পদত্যাগ করায় অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দলটির নেতা খাকান আব্বাসিকে মনোনয়ন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী নির্বাচনে মঙ্গলবার জাতীয় পরিষদে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। পিএমএল-নওয়াজ সংখ্যাগরিষ্ঠ জাতীয় পরিষদের নির্বাচনে খাকান আব্বাসি নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে। নওয়াজের ছোট ভাই শেহবাজ শরিফ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে পর্যন্ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আব্বাসি।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here