ইরান কখনোই বিচ্ছিন্নতা মানবে না : রুহানি

0
208

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইরান কখনোই কোনো ধরনের বিচ্ছিন্নতা মেনে নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। দ্বিতীয় মেয়াদে শপথ নেয়ার পর বৃহস্পতিবার রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক অনুষ্ঠানে আলাপকালে তিনি এ ধরনের মন্তব্য করেন। খবর আল জাজিরার।

তিনি আরও বলেন, নির্বাচন শেষ হয়ে গেছে, এখন সময় এসেছে একসঙ্গে কাজ করার। একে অপরকে সহযোগিতার সময় এসে গেছে। যারা ইরানকে ভালবাসেন, উন্নতি কামনা করেন; তাদের সকলের প্রতি আমার এই অনুরোধ।

আপনাদের দিকে আমার হাত বাড়িয়ে দেয়া অাছে। নিষেধাজ্ঞা সহজীকীকরণের ব্যাপারে ২০১৫ সালের পরমাণু চুক্তির বিষয়টি টেনে তিনি আরও বলেন, এর আগে যে পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়েছে, আন্তর্জাতিক অঙ্গন সেটাকে অত্যন্ত ভালভাবে নিয়েছে।

তিনি আরও বলেন, এখন এসে আমাদের বিচ্ছিন্ন করার চক্রান্ত মেনে নেয়া হবে না। ওই সময় ছয় বিশ্বশক্তির সঙ্গে চুক্তি করেছিল ইরান। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ক্ষমতায় আসেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতা গ্রহণের পর থেকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বড় ধরনের কাজগুলোতে পরিবর্তনের চেষ্টা করছেন তিনি।

স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিল বাতিল করে নতুন বিল পাসের পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেন তিনি। মুসলিম দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ইরানের সঙ্গে ওবামার স্বাক্ষরিত পরমাণু চুক্তির বিরোধিতা করে আসছেন তিনি। ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একটি বিল পাস হয়েছে গত মাসে। ওই বিলে ট্রাম্প স্বাক্ষর করেছেন গত বুধবার। তার পরই এ ধরনের মন্তব্য করলেন হাসান রুহানি।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here