‘সকালে যা বলেন, বিকেলে তা ভুলে যান’

0
138

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: উনার বয়স হয়ে গেছে। সকালে যা বলেন, বিকেলে তা ভুলে যান। এখন উনাকে প্রশ্ন করা হলে বলবেন, এমন কথা বলেননি। তাই উনার বিরুদ্ধে আমরা আদালত অবমাননার মামলা করব না বলে জানিয়েছেন মামলার রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ।

সংবিধান সম্পর্কে ‘ধারণা না থাকায়’ অর্থমন্ত্রী এমন বক্তব্য দিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি। ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে শুক্রবার সিলেটে অর্থমন্ত্রী মুহিতের প্রতিক্রিয়ার পর দিন শনিবার এ প্রতিক্রিয়া জানালেন মনজিল মোরসেদ।

শনিবার সিলেটের আদালতপাড়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মনজিল মোরসেদ বলেন, অর্থমন্ত্রী যা বলেছেন, তা অন্তঃসারশূন্য, সংবিধান ও আদালত পরিপন্থী। সরকার চাইলেও এ বিষয়ে নতুন কোনো আইন করতে পারবে না। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শুক্রবার (৪ আগস্ট) দুপুরে সিলেটের দক্ষিণ সুরমার সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ভূমি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, সংসদে আমরা আবারও ষোড়শ সংশোধনী পাস করব এবং অনবরতভাবেই এটি করতে থাকবো।

দেখি জুডিশিয়ারি কতদূর যায়। বিকজ জুডিসিয়ারি পজিশন আমার মতে আনটিনেবল (অন্যায্য)। অর্থমন্ত্রী বলেন, মানুষের প্রতিনিধির ওপর তারা খোদগারি করবে? তাদের আমরা চাকরি দেই। মনজিল মোরসেদ বলেন, এই বক্তব্যকে গুরুত্ব দেওয়ার কিছু নেই। সংবিধান সম্পর্কে ধারণা না থাকায় তিনি (অর্থমন্ত্রী) এমন মন্তব্য করেছেন।

সংবিধানে বলা আছে, আপিল বিভাগের রায়ই শেষ কথা। তিনি হয় তো না বুঝেই এসব কথা বলে ফেলেছেন। তিনি আরও বলেন, সংবিধান বোঝেন, নিশ্চয়ই আওয়ামী লীগে এমন লোক আছেন। দুই একজন নাও বুঝতে পারেন। ফলে তারা এই আইনটি আর সংসদে পাস করবেন বলে মনে হয় না। যে আইন সুপ্রিম কোর্ট বাতিল করে, সেই আইন পুনরায় পাস করার সুযোগ নেই, এটি চূড়ান্ত হয়ে গেছে।

তাছাড়া অর্থমন্ত্রীর বক্তব্যকে আওয়ামী লীগের দলীয় বক্তব্য ভাবার কিছু নেই বলেও মন্তব্য করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি মনজিল মোরসেদ। মনজিল মোরসেদ বলেন, এটা চাইলেও বদলানো যাবে না। গত ৪৬ বছরের ইতিহাসে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের এমন কোনো প্রতিক্রিয়া আসেনি।

এটা মেনে নেওয়া ছাড়া কোনো উপায় নেই। সংবিধান মানলে রায় মানতে হবে। উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর এক রিট আবেদনে হাইকোর্ট তা অবৈধ ঘোষণা করেন। আপিল বিভাগেও ওই রায় বহাল থাকে, যার পূর্ণাঙ্গ অনুলিপি গত ১ আগস্ট প্রকাশিত হয়। মনজিল মোরসেদ এ রিটকারী আইনজীবী দলের সদস্য ছিলেন। সুত্র:- দৈনিক সিলেট

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here