বাংলাদেশ সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

0
175

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: অবৈধ অনুপ্রবেশ সনাক্ত করতে বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ইসরায়েলের তৈরি প্রযুক্তির কাঁটাতারের বেড়া বসানোর পরিকল্পনা করছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ।

একই সঙ্গে দুই দেশের সীমান্তে কুইক রেসপন্স টিম মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। সোমবার ভারতীয় বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এক প্রতিবেদনে বলছে, ইসরায়েল-ফিলিস্তিন সীমান্তে বসানো এই প্রযুক্তি কাঁটাতারের বেড়ায় এমন এক ধরনের মেকানিজম রয়েছে; যা অনুপ্রবেশের চেষ্টা হলেই সিসিটিভি নিয়ন্ত্রিত ব্যবস্থার মাধ্যমে সংকেত দেবে।

বিএসএফের উচ্চাভিলাষী এই প্রকল্পকে বলা হচ্ছে, কম্প্রিহেনসিভ বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (সিবিএম)। আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশ-ভারত এবং পাক-ভারত সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিতে নরেন্দ্র মোদি সরকারের পরিকল্পনার অংশ এই প্রকল্প। দুই দেশের সঙ্গে ভারতের প্রায় ৬ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত সুরক্ষা দেয় বিএসএফ।

পিটিআই’কে দেয়া এক সাক্ষাৎকারে বিএসএফ’র প্রধান কে কে শর্মা বলেন, সীমান্ত পাহাড়ার নতুন এই ব্যবস্থা প্রথমবারের মতো যুগান্তকরী পরিবর্তন আনবে। ‘সীমান্ত সুরক্ষার কার্যক্রমের প্রস্তুতিতে দৃষ্টান্তমূলক পরিবর্তন আসছে। বর্তমানে আমরা সীমান্তের ‘অ্যা’ পয়েন্ট থেকে ‘বি’ পয়েন্টে টহল দিচ্ছি। এখন আমরা কুইক রিঅ্যাকশন টিম (কিউআরটি) ও বেশ কিছু নতুন প্রযুক্তি ব্যবস্থায় যাওয়ার পরিকল্পনা করছি; যা এখনো কার্যকর করা হয়নি।

তবে নতুন এসব ব্যবস্থা পরীক্ষার অপেক্ষায় আছে।’- বলেন ২ লাখ ৬৫ হাজার সদস্যের সমন্বয়ে গঠিত ভারতীয় সীমান্তরক্ষা বাহিনীর প্রধান কে কে শর্মা। প্রথমে অস্থিতিশীল পাকিস্তান সীমান্তে এবং পরে ভারত-বাংলাদেশ সীমান্তে এসব প্রযুক্তির কাঁটাতারের বেড়া বসানো হবে বলে জানান শর্মা।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here