ছাতকে বন্যা পরিস্থিতির আরো অবনতি নতুন-নতুন এলাকা প্লাবিত

0
260

সদরুল আমিন, ছাতক (সুনামগঞ্জ): ছাতকে বন্যা পরিস্থিতি আরো অবনতি ঘটেছে। এতে উপজেলার প্রায় দু’লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। সোমবার গোবিন্দগঞ্জ-ছাতক  সড়কসহ উপজেলার ১৩ইউনিয়ন ও একটি পৌরসভার সর্বত্র বন্যার পানিতে তলিয়ে গেছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সড়ক যোগাযোগ প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়ে দেখা দিয়েছে। সুরমা নদীসহ সবগুলো নদ-নদীর পানি বিপদ সীমার প্রায় ৯১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বোরো ফসলের পর এবারে আমন ফসল পানিতে তলিয়ে যাওয়ায় মানুষ এখন কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে। আমন জমি ও বীজতলা পানিতে নিমজ্জিত হওয়ার পাশাপাশি গবাদিপশু, পোল্ট্রি ও মৎস্য খামারগুলো পানিতে তলিয়ে গেছে।

খামারের মাছ পানিতে ভেসে গেছে। উপজেলার দু’লাধিক মানুষ হয়ে পড়েছেন পানিবন্দ। এসব পানিবন্দি মানুষের জন্য এখনো সরকারী-বেসরকারী ত্রান সামগ্রী বিতরণ করার খবর পাওয়া যায়নি। খোলা হয়নি কোন আশ্রয় কেন্দ্র। কৃষি অফিস রোপা আমন ৫শ’ ৫০হেক্টর ও ২শ’ ১০হেক্টর বীজতলা তলিয়ে গেছে দাবি করলেও প্রকৃতপক্ষে সবগুলো বীজতলাই পানির নিচে।

উপজেলার বঙ্গবন্ধু সড়ক, আলমপুর সড়ক, নয়া-লম্বাহাটি সড়ক, মুক্তিরগাঁও সড়কসহ অন্তত অর্ধশতাধিক কাঁচা-পাকা সড়ক বন্যার পানিতে তলিয়ে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে উপজেলা প্রায় ১০সহস্রাধিক হেক্টর রোপা আমন ভূমির বুনা ফসল ও চারা একেবাইে ক্ষতিগ্রস্থ হয়েছে।

(Visited 17 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here