সৌদিতে ৫৪ হজযাত্রী নিহত

0
130

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: হজ শুরুর অাগেই সৌদি আরবে পৌঁছার পর এখন পর্যন্ত ৫৪ জন হজযাত্রী প্রাণ হারিয়েছেন। আনাদলু অ্যাজেন্সির খবরে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ১৩ আগস্ট রোববার রাতেই ৩১ জন হজযাত্রী প্রাণ হারান।

সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। নিহত হজযাত্রীদের মৃত্যুর কারণ সম্পর্কেও সৌদি সরকারি কর্মকর্তারা কোনো তথ্য প্রকাশ করেননি। তবে এসপিএ জানায়, নিহত হজযাত্রীরা বিদেশি নাগরিক।

১২ আগস্ট পর্যন্ত ছয় লাখ ২৩ হাজার ৩১৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। মহান আল্লাহর সান্নিধ্য লাভের আশায় হজে আসার সময় শেষ হওয়ার আগে আরও দুই মিলিয়ন হজযাত্রী সেখানে পৌঁছার সম্ভাবনা রয়েছে। এ বছর ৩০ আগস্ট বুধবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়ে ৪ আগস্ট পর্যন্ত চলবে। এর মধ্যে ৩০ আগস্ট ঈদুল আজহা উদযাপিত হবে।

হজযাত্রীদের সেবায় সৌদির বিভিন্ন মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং পবিত্র দুই মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান এক লাখ ৩৮ হাজারের বেশি কর্মী নিয়োগ করেছে। গত শনিবার কেন্দ্রীয় হজ কমিটির সঙ্গে এক বৈঠকে হজ এবং ওমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বানতান জানিয়েছেন, হজযাত্রীদের সেবা প্রদানে ৯৫ হাজারের বেশি পুরুষ এবং নারীকে নিয়োগ দিয়েছে তার মন্ত্রণালয়। এই নারী-পুরুষ ছাড়াও বিশালসংখ্যক স্বেচ্ছাসেবী এবং বয় স্কাউট হজযাত্রীদের সেবায় কাজ করবে। তারপরও এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এর আগে ২০১৫ সালে দুই হাজার ৩৯৭ জন হজযাত্রী পদদলিত হয়ে মারা গেছেন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here