কথা রাখলনা সিসিক!

0
453

সিলেটের সংবাদ ডটকম এক্সক্লুসিভ: কথা দিয়ে অবশেষে কথা রাখলনা সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। কোরবানির পশুর হাটের ইজারার দরপত্র আহবান করে সিসিকের কথা থেকে সড়ে দাড়াল। অপরদিকে মাত্র ২ দিনের ব্যবধানে পুলিশ প্রশাসনের দেয়া বক্তব্যকেও বৃদ্ধাঙ্গলি দেখাল সিসিকের একজন কর্তা ব্যাক্তি।

গত ১৬ আগষ্ট সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফূল হক বলেছিলেন, নগরের আইন হলো কোন রাস্তায় হাট বাজার বসতে পারবে না। আমরা সেই নিয়মের বাইরে যেতে চাচ্ছি না। নিয়ম ভেঙে আমরাই যদি ইজারা দেই তাহলে অন্যরাও রাস্তায় কোরবানীর পশুর হাট বসানোর সুযোগ পাবে।

ইজারাকৃত হাট নিয়ে হট্টগোল হবে। তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশনের একমাত্র বৈধ পশুর হাট ঐতিহ্যবাহী কাজিরবাজার পশুর হাট। নগরীর কয়েদীর হাট এবার ইজারা দেয়ার বিষয়ে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, গত ঈদুল আজহায় সরকারের হেফাজতে ছিলাম। তখন হাটটি ইজারা দেয়া নিয়ে ঝামেলা হয়েছে। এবার আমরা সেই ঝামেলায় যেতে চাচ্ছি না।

বৈধ পশুর হাট কাজিরবাজার ছাড়া আর কোন হাট বসতে দেয়া হবে না। অপরদিকে মেয়রের কথার সাথে তাল মিলিয়ে (২৩ আগষ্ট) এক মতবিনিময় সভায় সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বলেছিলেন, কোরবানীর পশুবাহী গাড়ী কোন চক্র জোরপূর্বক কোন হাটে নিয়ে যেতে পারবেন না। যার যেখানে ইচ্ছা বৈধ যে হাট থাকবে ওই হাটেই পশু নিয়ে যাওয়ার ক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ও সহযোগীতা প্রদান করা হবে।

তিনি বলেন, রাস্তার উপর কোন হাট বসতে দেয়া হবে না। কেউ হাট বসানোর চেষ্টা করলে তাৎক্ষণিক এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশ কমিশনার এ জন্য মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)কে যে কোন সমস্যায় দ্রুত ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন তিনি। এসময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগর সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, অতিরিক্ত পুলিশ কমিশনার এস.এম রুকন উদ্দিন, ডিসি হেড কোয়ার্টার রেজাউল করিম, এডিসি (মিডিয়া) জেদান আল মুসা, ডিসি নর্থ ও ডিসি সাউথ, সিলেট মেট্রোপলিটন পুলিশের সকল থানার ওসি ও এসিগণ, র‌্যাব-৯, ডিজিএফআই, সিলেট সিটি কর্পোরেশন, ইসলামিক ফাউন্ডেশন, প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাগণ।কিন্তু মেয়র এবং পুলিশ প্রশাসনের কথার কোন মুল্যায়ন না করে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী (সিভিল) মো: শামসুল হক পাটোয়ারী স্বাক্ষরিত অস্হায়ী পশুর হাটের ইজারা দরপত্র আহবান করা হয় শুক্রবার (২৫ আগষ্ট)। এসব ইজারায় দেখা যায় ২৩ আগষ্ট দরপত্রটি ইস্যু হয়েছে। স্হানীয় দুটি পত্রিকায় তিনি ছালিবন্দর, সোবহানীঘাট, কাকলি সিনেমা হলের সামন, ঝালোপাড়া জামে মসজিদের সামনের গলি অস্হায়ী পশুর হাটের জন্য ইজারা দরপত্র আহবান করেন। স্বারক নং:-এসসিসি/বা ১৪/০৭/১৩-১৭/১৫৩৭/২৫ এবং স্বারক নং:- এসসিসি/বা-১৪/০৭/১৩-১৭/১৫৩৮/ ২৫। পাশাপাশি শাহি ঈদগাহ, আনন্দ মাঠসহ অন্যান্য জায়গায়ও ইজারা দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে একটি সুত্র নিশ্চিত করে।

পটোয়ারীর অস্হায়ী পশুর হাট নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে কানাঘুষা। অনেকে বলছেন, মেয়র হজে যাওয়ার সাথে সাথে তড়িঘড়ি করে হাট ইজারা দিয়ে কি বুঝাতে চাচ্ছেন নির্বাহী প্রকৌশলী (সিভিল) মো: শামসুল হক পাটোয়ারী? সিলেট নগরীর সাধারন বাসিন্দারা বলছেন, মেয়র এবং পুলিশ প্রশাসনকে ডিঙ্গিয়ে পাটোয়ারী কিভাবে হাটের ইজারা আহবান করেন তা কারো বোধগম্য নয়। অনেকে প্রশ্ন তুলেছেন কে বড় মেয়র নাকি নির্বাহী প্রকৌশলী (সিভিল)?

এদিকে ছালিবন্দর, সোবহানীঘাট, কাকলি সিনেমা হলের সামন, ঝালোপাড়া জামে মসজিদের সামনের গলি অস্হায়ী পশুর হাটের জন্য ইজারা দরপত্র আহবান করার সাথে সাথে অন্যান্য জায়গায় পশুর হাট বসানোর হিড়িক পড়ে গেছে। যে যার মতো করে হাট বসানোর ব্যবস্হা করছে। নাম প্রকাশ না করার শর্তে সিলেট নগরীর এক হাটের সমন্ময়কারি বলেন, যেখানে মেয়রের কখার কোন মুল্যই নাই সেখানে সাধারন জনগন বাধা দিয়ে কি করবে। তিনি বলেন, সিসিকই আমাদেরকে হাট বসানোর রাস্তা দেখিয়ে দিয়েছে।

তাদের কথামতো সিলেট সিটি কর্পোরেশনের একমাত্র বৈধ পশুর হাট ঐতিহ্যবাহী কাজিরবাজার পশুর হাট। তাহলে বাকি সবগুলোই অবৈধ। যখন সিসিক অবৈধ পশূর হাটের অনুমতি দিল তাহলে আমরা বাদ যাব কেন? তিনি জানান, বিরাট একটা অংকের বিনিময়ে পটোয়ারী এসব হাটের ইজারা দিয়েছেন। কারন দুদিন আগে হাট বসবেনা এমন কথা শুনা গিয়েছিল।

খোদ মেয়র, পুলিশ প্রশাসন এবং স্হানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ সবাই বলেছিলেন বৈধ হাট ছাড়া আর কোন হাট বসবেনা। অথচ সেসব কথার কোন মুল্যায়ন না করে কি করে হাটের ইজারা দেয়া হল এ বিষয়টি নগরবাসীকে ভাবিয়ে তুলেছে। নগরবাসীর অনেকে বলছেন, যেখানে মেয়র এবং পুলিশ প্রশাসনের কথার কোন মুল্যায়ন নাই সেখানে জনসাধারন কতটুকু নিরাপদ?

(Visited 21 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here