ঠোঁট কাটা ও তালু কাটা শিশুদের আশার আলো স্মাইল ট্রেন

0
651

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বাংলাদেশের ঠোঁট ও তালুকাটা শিশুদের জন্য আশার আলো নিয়ে এসেছে নিউইয়র্কভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘স্মাইল ট্রেন’। এর মধ্যে তারা বাংলাদেশে এ ধরণের প্রায় ৫০ হাজার শিশুর অপারেশন সম্পন্ন করেছে।

কেবলমাত্র সিলেটের ইবনে সিনা হাসপাতালে প্রায় ৪ হাজার শিশুর অপারেশন হয়েছে। সর্বশেষ গত শুক্রবার সিলেট ইবনে সিনায় ১৭টি শিশুর অপারেশন সম্পন্ন হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রায় ২ লাখ ঠোঁট ও তালুকাটা শিশু রয়েছে।

এর সাথে প্রতি বছর আরো ৬ হাজার শিশু যোগ হচ্ছে। স্মাইল ট্রেনের কান্ট্রি ম্যানেজার মোস্তাফিজুর রহমান জানান, তারা এ পর্যন্ত তারা এ পর্যন্ত প্রায় ৫০ হাজার শিশুর অপারেশন সম্পন্ন করেছেন। তারা ৩০টি পার্টনার হাসপাতালের মাধ্যমে এ অপারেশন সম্পন্ন করেন।

২০১১ সাল থেকে সিলেটের ইবনে সিনা তাদের পার্টনার হাসপাতাল। এ হাসপাতালে তারা এ পর্যন্ত প্রায় ৪ হাজার রোগীর অপারেশন সম্পন্ন করেছেন। তাদের অপারেশন টিমের প্রধান হচ্ছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্লাস্টিক সার্জারী বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা: সৈয়দ শামসুদ্দিন আহমদ।

এ প্রতিবেদকের সাথে আলাপকালের স্মাইল ট্রেনের প্রজেক্ট ডাইরেক্টর অধ্যাপক ডা: সৈয়দ শামসুদ্দিন আহমদ বলেন, সিলেটসহ দেশের বিভিন্ন জেলায় তারা তাদের কার্যক্রম বাস্তবায়ন করছেন। দারিদ্র্য, অপুষ্টিসহ নানা কারণে এ ধরণের শিশু জন্ম নেয়। তিনি বলেন, এ ধরণের শিশুদের যত দ্রুত অপারেশন করা যাবে, তত ভালো ফল পাওয়া যাবে।

সাধারণত ঠোঁট কাটা শিশুদের ৩ মাস এবং তালুকাটা শিশুদের ৯ থেকে ১৮ মাসের মধ্যে অপারেশন করানো ভালো বলে মন্তব্য করেন এই অধ্যাপক। ইবনে সিনা হাসপাতালের ম্যানেজার(মার্কেটিং) ওবায়দুল হক জানান, এ ধরণের রোগীদের অপারেশনে সচরাচর ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হয়।

পার্টনার হাসপাতাল হিসাবে এ ধরণের রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ঔষধপত্র এমনকি ফলোআপ ট্রিটম্যান্টও বিনামূল্যে প্রদান করা হয়। ক্ষেত্রবিশেষে তাদেরকে যাতায়াত ভাতাও প্রদান করা হয়। ইবনে সিনা পক্ষ থেকে রোগী সংগ্রহ করতে বিভিন্ন স্থানে প্রচারণা চালানো হয়। স্মাইল ট্রেনের টিম মেম্বার ডা: তোফাজ্জল হোসাইন জানান, তারা রোগীদের প্রি, পার এবং পোস্ট-কেয়ার দিয়ে থাকেন।

ফান্ড সংগ্রহ করবেন শাকেরা:- বাংলাদেশের ঠোঁট ও তালুকাটা নিয়ে জন্মানো শিশুদের সুচিকিৎসা নিশ্চিতের জন্য অর্থ সংগ্রহ করবেন বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক শাকেরা রহমান। লন্ডন ম্যারাথন থেকে তিনি এসব শিশুদের জন্য ফান্ড সংগ্রহ করবেন। গত শুক্রবার বিকেলে নগরীর সোবহানীঘাটস্থ এলাকার ইবনে সিনা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

মতবিনিময়ে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ইবনে সিনা হাসাপাতাল সিলেট লিমিটেডের চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমান, যুক্তরাষ্ট্রের সেবামূলক প্রতিষ্ঠান ‘স্মাইল ট্রেন’-এর বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোস্তাফিজুর রহমান, প্রজেক্ট ডিরেকক্টর প্রফেসর ডা: শামসুদ্দিন, ইবনে সিনা হাসপাতালের ডাইরেক্টর(মেডিকেল সার্ভিনেন) কর্ণেল(অব:) রুকনুল ইসলাম, ম্যানেজার (এডমিন) আশরাফুল ইসলাম, ম্যানেজার (মার্কেটিং) ওবায়দুল হক, পূবালী ব্যাংকের জেনারেল ম্যানেজার সিরাজুল হক, মার্কেটিং ম্যানেজার সৈয়দ নুরুদ্দিন আহমেদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসএনএডিএফ) সেক্রেটারি জেনারেল রাশেদ রহিম প্রমুখ।

মতবিনিময়ে শাকেরা রহমান বলেন, ‘গত বছর আমার এক বান্ধবীর সন্তান তালু কাটা নিয়ে জন্ম নেয়। এটি প্রত্যক্ষ করে বাংলাদেশের দরিদ্র ও অসহায় পরিবারের শিশুদের কথা আমার মনে পড়ে। এরপরই মূলত ঠোঁট ও তালুকাটা নিয়ে জন্মানো শিশুদের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহের বিষয়টি মাথায় ঢুকে।

তিনি জানান, অর্থ সংগ্রহের জন্য আগামী বছরের এপ্রিলে অনুষ্ঠিতব্য ‘লন্ডন ম্যারাথন’-এ তিনি অংশ নেবেন। সেখান থেকে পাওয়া পুরো টাকা ঠোঁট ও তালুকাটা শিশুদের চিকিৎসা ব্যয়ের জন্য পাঠাবেন। এরই মধ্যে প্রায় এক হাজার পাউন্ড সংগৃহীত হয়েছে বলে জানান শাকেরা।

(Visited 23 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here