শ্রীলঙ্কার সাবেক জেনারেলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

0
123

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: শ্রীলঙ্কার সাবেক জেনারেল ও বর্তমানে ব্রাজিলে শ্রীলঙ্কার রাষ্ট্রদূত জগৎ জয়সুরিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা হয়েছে। ব্রাজিল ছাড়াও তিনি ল্যাটিন আমেরিকার আরও কয়েকটি দেশের রাষ্ট্রদূতের দায়িত্বে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকাভিত্তিক মানবাধিকার সংগঠন ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রোজেক্ট (আইটিজেপি) এ মামলা করেছে। গত ২৮ আগস্ট ব্রাজিল ও কলম্বিয়ায় এ মামলা করা হয়েছে বলে জানিয়েছেন মামলার আইনজীবী কারলোস কাস্ট্রেসানা ফার্নান্দোজ।

খবর- আল জাজিরা ও বিবিসির। জেনারেল জগৎ জয়সুরিয়ার বিরুদ্ধে নিজে দেশের বিচ্ছিন্নতাবাদী স্বশস্ত্র সংগঠন লিবারেশন টাইগার্স অব তামিল ইলম (এলটিটিআই) সদস্যদের হত্যার অভিযোগ আনা হয়েছে। জেনারেল জয়সুরিয়া ২০০৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ভ্যানি নিরাপত্তা বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলেন।

ওই সময়ে হাজার হাজার এলটিটিআই সদস্য ও তামিলদের হত্যা এবং তাদের ব্যাপক নির্যাতন করা হয়েছে বলে মামলার অভিযোগে বলা হয়েছে। এরআগে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠন জয়সুরিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে বিচারের দাবি করে আসছিল। তবে এবার তার বিরুদ্ধে মামলা করলো আইটিজেপি।

এদিকে, ল্যাটিন আমেরিকার আরও তিন দেশ আর্জেন্টিনা, চিলি ও পেরুতে একই মামলার জন্য আবেদন করা হবে বলে জানা গেছে। তবে সুরিনাম মামলার আবেদন নিতে অস্বীকৃতি জানিয়েছে। তবে যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করেছেন জয়সুরিয়া। নির্যাতনের ব্যাপারে তিনি জানতেন না বলে দাবি তার।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here