কানাইঘাটে সৌদি প্রবাসীর ১ একর ৫২ শতক জমি দখলের অভিযোগ

0
149

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: কানাইঘাট রাজাগঞ্জ ইউপির ফতেহগঞ্জ গ্রামের সৌদি প্রবাসী আব্দুল হান্নানের রাজাগঞ্জ হাওরে অবস্থিত খরিদা সূত্রে মালিক ১ একর ৫২ শতক ফসলি জমি জোরপুর্বক ভাবে আপন ভাগ্না কর্তৃক আত্মসাত চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।

বর্তমানে সৌদি আরবে অবস্থানরত ফসলি জমির মালিক আব্দুল হান্নানের স্ত্রী রাবিয়া বেগম ও পরিবারের লোকজন রাসেল আহমদের অব্যাহত হুমকির মুখে নিরাপত্তাহিনতায় বসবাস করছেন।

এ ঘটনায় প্রবাসী আব্দুল হান্নান তার সম্পত্তি জবর দখলের চেষ্টাকারী ভাগ্না রাসেল আহমদের হাত থেকে রক্ষা করার জন্য প্রবাসী সেল সিলেট সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন। সরেজমিনে জানা যায়, ফতেহগঞ্জ গ্রামের মৃত আরজদ আলীর পুত্র প্রবাসী আব্দুল হান্নান তার কষ্টার্জিত অর্থ দিয়ে ফতেহগঞ্জ হাওরে অবস্থিত সাবেক ৩৬৪ দাগের হাল ২১৮২, ২১৮৪, ২১৮৬ দাগে ১ একর ৫২ শতক ভূমি জনৈক হোসন আহমদের কাছ থেকে দলিল মূলে খরিদ করে দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছেন।

কিন্তু বিগত বিএস জরীপের সময় জমির মালিক আব্দুল হান্নান সৌদি আরবে থাকাবস্থায় তারই আপন ভাগ্না একই গ্রামের নুর উদ্দিনের পুত্র রাসেল আহমদ (৩০) জালিয়াতির মাধ্যমে সেটেলমেন্ট অফিসে অসাধু কর্মকর্তাদের মাধ্যমে প্রবাসীর ১ একর ৫২ শতক ফসলি জমি তার পিতা নুর উদ্দিনের নামে রেকর্ড করে।

অনুমানিক বছর দেড়েক পূর্বে রাসেল আহমদ প্রবাসীর খরিদা ভূমিতে গিয়ে মাটির কাজ করতে গেলে প্রবাসীর স্ত্রী রাবেয়া বেগম গংরা এতে বাঁধা নিষেধ দিলে রাসেল আহমদ বলে ভূমি খন্ডটির মালিক আমি জমিতে আমি যা ইচ্ছা তাই করব বলে প্রবাসীর স্ত্রীকে প্রাণ নাশের হুমকি দেয়।

স্বামীর সম্পত্তি রক্ষা করার জন্য স্ত্রী রাবিয়া বেগম সিলেটের বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে বিবিধ মামলা নং- ১৭/১৬ ধারা- ১৪৪ ফৌঃকাঃবিঃ দায়ের করলে তদন্ত পূর্বক কানাইঘাট থানার এএসআই জগদীশ চন্দ্র দাস ১ একর ৫২ শতক ফসলি জমি প্রবাসী আব্দুল হান্নানের দখলীয় মর্মে আদালতে প্রতিবেদন প্রেরন করেন।

এরপর রাসেল আহমদ গংরা প্রবাসীর ফসলি ভোগ দখলীয় জমি পুণরায় জবর দখলের চেষ্টা করলে তার স্ত্রী রাবিয়া বেগম বাদী বেগম বাদী হয়ে কানাইঘাট থানায় রাসেল আহমদ গংদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে থানার সাধারণ ডায়রী নং- ৭৩, তাং- ০২/০৩/ ২০১৬ইং। পরবর্তীতে তদন্ত পূর্বক থানার এএসআই খোরশেদ আলম রাসেল গংদের অভিযুক্ত করে কানাইঘাট থানার ননএফআইআর প্রসিকিউশন নং- ৩৬, তাং- ১৮/০৪/২০১৬ইং ধারা- ৫০৬ (২) পেনাল কোড বিজ্ঞ আদালতে দাখিল করেন।

আদালত পুণরায় কানাইঘাট থানার মামলা নং- ১৭/১৬ এর তদন্ত প্রতিবেদন ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার ভূমিকে সরেজমিন তদন্ত পূর্বক ভূমির অবস্থান ও দখল সম্পর্কে রিপোর্ট দেওয়ার নির্দেশ প্রদান করলে ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ রফিকুল ইসলাম ১৪/০৫/২০১৭ইং তারিখে প্রবাসী আব্দুল হান্নান খরিদা সূত্রে ১ একর ৫২ শতক ভূমির মালিক ও দখলদার বটে মর্মে বিজ্ঞ আদালতে প্রতিবেদন দাখিল করেন।

বর্তমানে প্রবাসীর সম্পত্তি তার পরিবারের দখলে থাকলেও সেখান থেকে তাদের বেদখল করার জন্য রাসেল আহমদ গংরা নানা ভাবে প্রাণ নাশের হুমকি, ভয়ভীতি প্রদর্শন করছে বলে প্রবাসীর স্ত্রী রাবিয়া বেগম কান্নাজড়িত কন্ঠে জানান।

রাবিয়া বেগম জানান, সর্বশেষ গত ২৭/০৭/২০১৭ইং তারিখে স্থানীয় মোকামবাজার স্ট্যান্ডে তার পিতা ছোট মির্জারগড় গ্রামের নবিব আলীর উপর মোটর সাইকেল উঠিয়ে রাসেল আহমদ প্রাণে হত্যার চেষ্টা করলে নবীব আলী আহত হন। স্থানীয় এলাকাবাসী জানান, প্রবাসী আব্দুল হান্নান একজন নিরীহ লোক। তিনি দীর্ঘদিন ধরে প্রবাসে থাকায় তার ভাগ্না রাসেল আহমদ তার খরিদা সম্পত্তি জালিয়াতির মাধ্যমে জবর দখলের অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

প্রবাসী আব্দুল হান্নান মোবাইল ফোনের মাধ্যমে এ প্রতিবেদককে জানান, তার পরিবারের নিরাপত্তা বিধানে এবং সম্পত্তি রক্ষার জন্য প্রবাসী সেল সিলেট এবং সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। অপরদিকে এ ব্যাপারে রাসেল আহমদের বক্তব্য নেওয়ার জন্য বার বার চেস্টা করার পরও তাকে পাওয়া যায় নি।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here