সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দেশের বৃহত্তর রাজনৈতিক দল বিএনপি ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে সংলাপের দিনক্ষণ ঠিক করেছে নির্বাচন কমিশন (ইসি)।

১২ অক্টোবর বিএনপি, ১৬ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে ইসি। ৯ অক্টোবর বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপ। এর আগে ২০টি দলের সময়সূচি চূড়ান্ত হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি ও সংসদের বাইরে থাকা বিএনপি’র এতদিন সংলাপসূচি ঘোষণা করা হয়নি।

সোমবার কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ৩১ জুলাই সংলাপ শুরু হয়ে অক্টোবরের মধ্যে সবার সঙ্গে সংলাপ শেষ করার চেষ্টা করব।

কমিশন বাকিদের সঙ্গে মতবিনিময়ের সময়সূচি অনুমোদন করলেই দ্রুত তাদের আমন্ত্রণ জানানো হবে। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করে ইসি। ২৪ অা্গস্ট থেকে দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়। এ পর্যন্ত ৭টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

প্রস্তাবিত সময়সূচি:- ২ অক্টোবর: সকালে বাংলাদেশ মুসলিম লীগ, বিকেলে বাংলাদেশ খেলাফত আন্দোলন। ৪ অক্টোবর: সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন, বিকেলে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি। ৫ অক্টোবর: সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বিকেলে জাকের পার্টি। ৮ অক্টোবর: সকালে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বিকেলে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

৯ অক্টোবর: সকালে জাতীয় পার্টি, বিকেলে বিকল্পধারা বাংলাদেশ। ১১ অক্টোবর: সকালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকেলে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। ১২ অক্টোবর: সকালে গণতন্ত্রী পার্টি, বিকেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। ১৫ অক্টোবর: সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিকেলে কৃষক শ্রমিক জনতা লীগ।

১৬ অক্টোবর: সকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বিকেলে বাংলাদেশ আওয়ামী লীগ। ১৭ অক্টোবর: সকালে জাতীয় পার্টি-জেপি, বিকেলে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। ২৩ অক্টোবর: পর্যবেক্ষক। ২৫ অক্টোবর : নারী নেত্রী ও ৩০ অক্টোবর: নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করবে ইসি।

NO COMMENTS

Leave a Reply