আগস্টে ১৪৩ হত্যাকাণ্ড

0
200

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: এ বছরের আগস্ট মাসে সারা দেশে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে ১৪৩টি। এ হিসেবে গড়ে প্রতিদিন ৪.৬১ জন হত্যাকাণ্ড।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে কমিশনের ডকুমেন্টেশন বিভাগ শনিবার দুপুরে এতথ্য জানায়।

এই হত্যাকাণ্ডের হার ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে কমিশন। সম্প্রতি শিশু নির্যাতন ও হত্যা বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্ধেগ ও এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে জোর দাবি জানিয়েছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের ডকুমেন্টেশন বিভাগের জরিপে দেখা যায়, ১৪৩টি হত্যার মধ্যে যৌতুকের কারণে ৪ জনকে হত্যা করা হয়েছে। পারিবারিক সহিংসতায় হত্যা করা হয়েছে ১৮ জনকে। আর সামাজিক সহিংসতায় হত্যা ৪৯ জন।

এছাড়া রাজনৈতিক কারণে হত্যা ৪ জন, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে হত্যা ৭ জন, চিকিৎসকের অবহেলায় মৃত্যু ৪ জন, অপহরণের পর হত্যা ৭ জন, গুপ্তহত্যা ৪ জন, রহস্যজনক মৃত্যু ৪১ জন ও ধর্ষণের পর ৫ জনকে হত্যা করা হয়েছে। আর সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২২২ জনের। আত্মহত্যা করেছের ২১ জন।

এছাড়াও ধর্ষণের শিকার হয়েছেন ৫৪ জন, যৌন নির্যাতনের শিকার ১১ জন, যৌতুক নির্যাতন ৯ জন, এসিড নিক্ষেপ ১ জন এবং ৫ জন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here