রোহিঙ্গা নির্যাতনে জঙ্গিদের সুযোগ নেয়ার আশঙ্কা অস্ট্রেলিয়ার

0
215

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতন চলতে থাকলে দক্ষিণ-পূর্ব এশিয়ায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর উত্থান ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ।

তার ধারণা, আইএস জঙ্গিরা রোহিঙ্গা নির্যাতনকে সুযোগ হিসেবে গ্রহণ করতে পারে। রোহিঙ্গাদের ঢাল হিসেব ব্যবহার করে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পারে তারা।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের হাতে অস্ত্র তুলে দিয়ে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইয়ে আইএসসহ অন্যান্য জঙ্গি সংগঠন তাদের কাজে লাগাতে পারে। এ ব্যাপারে উদ্বেগও প্রকাশ করেন তিনি। রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলার অযুহাতে ২৫ আগস্টের পর থেকে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমার।

জীবন বাঁচাতে এখন পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবকে পাঠ্যপুস্তকে উল্লিখিত জাতিগত নিধনের উদাহরণ হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘ।

বাংলাদেশের আশ্রয়কেন্দ্রগুলোতে ইতোমধ্যেই রোহিঙ্গারা মানবেতর জীবন যাপন করছেন। মিয়ানমারের সেনাবাহিনীর চলমান সহিংসতায় বাংলাদেশের সঙ্গে সীমান্ত সমস্যাও বাড়াতে পারে। সেকারণে রোহিঙ্গা সঙ্কট সমাধান করার কথাও বলেন জুলি বিশপ। সূত্র : এবিসি নিউজ

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here