আর্জেন্টিনার ক্ষতি করতে চাইবে না ব্রাজিল

0
298

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। হার-জিতে তাই এখন আর কিছু যায় আসে না সেলেকাওদের।

তবে চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে তাদের শেষ ম্যাচটির ওপর অনেকটাই নির্ভর করছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। ব্রাজিল যদি এই ম্যাচটি ইচ্ছা করে ছেড়ে দেয়, তবে বাদ পড়ে যেতে পারে আলবিসেলেস্তেরা।

তবে চিরপ্রতিদ্বন্দ্বী হলেও প্রতিবেশী দেশটির এত বড় ক্ষতি করবে না ব্রাজিল, দলটির বিশ্বকাপজয়ী সদস্য তোস্তার বিশ্বাস এমনটাই। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার খেলার সম্ভাবনা এখন দাঁড়িয়ে অনেক যদি-কিন্তুর ওপর।  কুয়েডরের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে জিততেই হবে লিওনেল মেসির দলকে।

তারপরও প্লে-অফ এবং ব্রাজিলের জয়ের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। ব্রাজিল যদি নিজেদের শেষ ম্যাচে চিলির কাছে হেরে যায়, তবে বাদ পড়ার তালিকায় চলে আসবে দক্ষিণ আমেরিকা অঞ্চলে এখন পয়েন্ট তালিকায় ছয় নাম্বারে থাকা আর্জেন্টিনার নাম। এ অঞ্চল থেকে সেরা চার দল সরাসরি খেলবে বিশ্বকাপে।

ব্রাজিলের বিপক্ষে জয় পেলে বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকবে চিলিরও। তবে এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ইচ্ছা করে হেরে চিলিকে সুযোগ করে দেয়া আর চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে বাদ দেয়ার কাজটি ব্রাজিল কখনোই করবে না, বিশ্বাস ১৯৭০ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য তোস্তার।

তিনি বলেন, ‘এখানকার খেলার অনুষ্ঠানে এই বিষয়টি নিয়ে অনেক কথা হচ্ছে। তারা প্রশ্ন করছেন, আমরা ব্রাজিলকে সমর্থন করব নাকি আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে বাদ করতে চাইব। আর্জেন্টিনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা থাকলেও ব্রাজিল নিজেদের অর্জন থেকে পিছপা হবে না, মনে করছেন তোস্তা।

এ সম্পর্কে তিনি বলেন, ‘আর্জেন্টিনার সঙ্গে বৈরিতা অনেক বড়। সবাই সেটা জানেও। তবে আমি নিশ্চিত করে বলতে পারি, ব্রাজিল চিলিকে সাহায্য করা কিংবা এমন কিছু ভাবছে না। ব্রাজিল ব্রাজিলের জন্যই খেলবে। তারা জিততে চাইবে।

হয়তো তিতে দুই একজন খেলোয়াড়কে পরখ করে নিতে পারেন। এই দুই একজন খেলোয়াড় পরখ করতে গিয়ে ব্রাজিল নিজেদের শেষ ম্যাচটি হেরে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না, আর্জেন্টিনার সঙ্গে দলটির বৈরিতাটা যে অনেক পুরোণো!

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here