পুরস্কৃত হল রহমান মনি’র স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারী ’দি পুশ কিডস’

0
378

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: রহমান মনি নির্মিত বারোতম স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারী দি পুশ কিডস বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উজ্জলতার স্বাক্ষর রেখে চলেছে।

সম্প্রতি বুলগেরিয়ার ভার্নায় অনুষ্ঠিত রেডক্রস এন্ড হেলথ এর সতেরতম আসরে এটি অফিসিয়াল সিলেকশন লাভ করেছে।

বুলগেরিয়া প্রজাতন্ত্রের ভাইস প্রেসিডেন্ট ইলিনা আইয়োটোভার পৃষ্ঠপোষকতায় বারো থেকে পনের অক্টোবর ২০১৭ এই প্রদর্শনীটি হবে।

এই প্রথম বাংলাদেশী কোন ফিল্ম রেডক্রস এন্ড হেলথ ফেস্টিভ্যেলে স্থান করে নিল। এর পূর্বে ডকুমেন্টারিটি ইউনিসেফ আয়োজিত চিলড্রেন রাইটস ফেস্টিভ্যেল, ২০১৭ তুরস্ক এবং কালেকটিভ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যেল যুক্তরাষ্ট্র ২০১৭ থেকেও অফিসিয়েল সিলেকশন লাভ করে।

ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যেল অব রেডক্রস এন্ড হেলথ বিশ্বের খুবই গুরুত্বপূর্ণ এবং প্রতিযোগিতামূলক আসর। বার্লিন এবং কান এর ন্যায় এটি ‘এ’ ক্যাটাগরীর ফেস্টিভ্যেল। প্রতি বৎসর অক্টোবরে বুলগেরিয়ার ভার্নায় এই আসর উপলক্ষ্যে সারা বিশ্ব থেকে বৈজ্ঞানিক, বিশিষ্ট নাগরিক, চলচ্চিত্র তারকা, সাংবাদিক, পরিচালক সহ বিভিন্ন পেশার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ মিলিত হন। তথ্যচিত্রটির বিষয়ব¯ু‘ শিশু শ্রম।

প্রবাসী অধ্যূুসিত ঝক্মকে সিলেট শহরেরও রয়েছ অন্দকার এক দিক! সুরমা নদী পারের অসংখ্য দুঃখী বালকের একজন জাকির, যে কিনা লৌহ কঠিন ই¯পাতের কিনব্রিজে যাত্রীবাহী রিক্সা এবং মাল বোঝাই বিশাল হাতা গাড়ি এই পার থেকে ঐ পারে ঠেলে নিয়ে যায় তাঁর দুটি কচি হাত দিয়ে।

ছবিটির পরিচালক রহমান মনি জানান, এই আনন্দটা অনেকটা মলিন হয়ে গেছে! বলতে কষ্ট হচ্ছে এটির গবেষক যিনি এই সফলতার অংশীদার- সাংবাদিক আব্দুর রহমান, আজ আর আমাদের মধ্যে নেই। ডকুমেন্টারীটি ফিল্মিং এর শেষে অল্প কিছুদিনের মধ্যেই দূরারোগ্য ক্যান্সারে তিনি মারা যান।

আমরা মেধাবী একজন গবেষক হারালাম। উল্লেখ্য রহমান মনি এ পর্যন্ত এক ডজনেরও অধিক স্বল্পদৈর্ঘ্য এবং ডকুমেন্টারী তৈরী করেছেন যেইগুলো ত্রিশটিরও অধিক অফিসিয়াল সিলেকশন এবং আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্য প্রদর্শন হয়েছে। যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ভারত, পতুর্গাল, লাটভিয়া, মায়ানমার ও বুলগেরিয়ার সহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে কাজগুলো স্থান করে নিয়েছে।

আয়মন, বার্নিং ওল্ডবয়, সি ইউ এগেইন, ক্লেমেন্ছি অফ ছাইলেন্ছ, জদু মিয়া, পনাতির্থ ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য স্বল্পদৈর্ঘ্য। নতুন বৎসরের শুরুর দিকে ঢাকার শিল্পকলায় তাঁর একক স্বল্পদৈর্ঘ্য এবং ডকুমেন্টারী প্রদর্শনীর আয়োজনের কাজ চলছে। বর্তমানে তিনি একটি হাতির গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাল বাহাদুর’ এর প্রি-প্রোডাকশন শেষ করে প্রোডাকশন এর দিকে এগিয়ে যাচ্ছেন।

(Visited 10 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here