হিল জুতার কুফল

0
348

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: জেড. এইচ সিকদার উইমেন্স মেডিকাল কলেজের ফিজিওথেরাপি বিভাগ এবং সাইন্সল্যাব পুলিশ বক্সের পাশে অবস্থিত পিপলস পেইন ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন ক্লিনিকের প্রধান কনসালটেন্ট ডা. শিবলী নোমানী হিল জুতা বা স্যান্ডেল পরার মারাত্বক ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জানান।

হিল কতটুকু উঁচু হলে তা ক্ষতিকর? ডা, শিবলী নোমানী বলেন, “২৬টি হাড়, ৩৩টি জোড়, ১০৭টি লিগামেন্ট আর ১৯টি মাংসপেশি মিলে আমাদের পা। হাঁটা বা দাঁড়ানোর সময় এর প্রত্যেকটিই কাজ করতে থাকে। জুতা বা স্যান্ডেল পরা অবস্থায় পায়ের পাতা থেকে পায়ের গোড়ালি এক ইঞ্চি পরিমান উঁচুতে থাকলেই তা এদের জন্য মারাত্বক ক্ষতিকর।

ক্ষতিকর প্রভাব সম্পর্কে এই চিকিৎসক বলেন, “হিল জুতার কারণে মেরুদণ্ডের স্বাভাবিক গড়নে পরিবর্তন আসে, বিশেষ করে লাম্বার স্পাইন বা কোমরের ঠিক উপরে মেরুদণ্ডের বাঁকানো অংশটি আরও সামনের দিকে বেঁকে যেতে থাকে। ফলে পিঠ ও ঘাড়ের হাড়ের স্বাভাবিক গড়নও পরিবর্তিত হয়।

খালি চোখে এই পরিবর্তনগুলো চোখে না পড়লেও এক্সরে-তে তা চোখে পড়ে। তিনি বলেন, “হাড়ের গঠন পরিবর্তীত হওয়ার কারণে মেরুদণ্ডের সামনের দিকের মাংসপেশি লম্বা হয়ে যায়। আর পেছনের অংশের মাংসপেশি ছোট হয়ে যায়। ফলে নিচ থেকে ভারি কিছু তোলার সময় ছোট হয়ে যাওয়া মাংসপেশিগুলো ছিড়ে যেতে পারে।

হিল পরার কারণে পায়ের পাতার উপর কতটা চাপ পড়ে তার একটি হিসেব জানিয়েছে দ্য আমেরিকান অর্থোপেডিক ফুট অ্যাঙ্গেল সোসাইটি। তাদের মতে, এক ইঞ্চি উঁচু হিল পরলে চাপ পড়ে ২২ শতাংশেরও বেশি। দুই ইঞ্চি হিল চাপ ফেলে ৫৭ শতাংশেরই বেশি। আর হিল তিন ইঞ্চি হলে চাপ পড়ে ৭৬ শতাংশেরও বেশি।

পায়ের পাতার উপর যত বেশি চাপ পড়বে মেরুদণ্ড তত বেশি সামনে দিকে বেঁকে যাবে। পাশাপাশি মেরুদণ্ডের কশেরুকার মধ্যকার জোড় দুর্বল হবে। দীর্ঘমেয়াদী জটিলতা সম্পর্কে ডা. নোমানী বলেন, “হাড়ের গড়নে পরিবর্তন আসার কারণে মেরুদণ্ড, কোমর, হাঁটু ইত্যাদি অংশে আর্থ্রাইটিস বা বাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘদিন হিল জুতা পরার কারণে পায়ের পাতা, গোড়ালি, হাঁটু, পিঠ ও কোমরে দীর্ঘমেয়াদী ব্যথাও হতে পারে। ছবি: রয়টার্স।

(Visited 15 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here