ভারতের ‘আগুন পান’ এখন দক্ষিণ সুরমায়

0
1249

সিলেটের সংবাদ ডটকম: সিলেটে প্রথম বারের মতো আগুন পানের দোকানী নিয়ে বসেছেন এক জর্দা ব্যবসায়ী।

দীর্ঘ ১৯ বছর দেশী-বিদেশী বিভিন্ন রকমের জর্দা বিক্রির পর এবার নিজেই ব্যতিক্রমি পানের দোকান খোলে বসেছেছেন তিনি। আর সেখানে বিষেশ আকর্ষন হলো আগুন পান।

যা আগুন জ্বালিয়ে দেওয়ার পর মুখে দিয়ে খেতে হয়। সিলেটের দক্ষিণ সুরমার ষ্টেশন রোডের রেলগেইটে খোলা হয়েছে প্রথম বারের মতো এই দোকানটি। দোকানের নাম হলো “ইন্ডিয়ান পান ভান্ডার”।

২৭ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় পান পিপাসুদের প্রত্যাশিত এই দোকানটির আনুষ্টানিক উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের ২৫ নং ওয়ার্ডের কাউন্সিলর তাকবির ইসলাম পিন্টু। জানা যায়, প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে পানের নানা গুণকীর্তন রয়েছে। মুখের সৌন্দর্য বাড়াতে, মুখ বিশুদ্ধ করতে ও মুখের বাজে গন্ধ তাড়াতে পান মহৌষধ।

মিষ্টি পানের অধিকাংশ মশলাই আসে পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়া থেকে। সম্প্রতি দেশ-বিদেশে আগুন পান বেশ আর্কষনীয় ও সবার পছন্দনীয় হয়ে উঠায় সিলেটে প্রথম বারের মতো জর্দা বিক্রেতা এমরান আহমদ দক্ষিণ সুরমার রেলগেইটে গড়ে তুলেন ইন্ডিয়ান পান ভান্ডার নামের একটি দোকান। সেখানে জর্দা ব্যবসায়ী ইমরান আহমদ খুলে বসেছেন আগুন পানের দোকান।

সেখানে আগুন পানের সাথে দেওয়া হয় দেশি-বিদেশী ৪০ ধরনের জর্দা। সাথে রয়েছে ধনিয়া, এলাচি, দারুচিনি ও সুগন্ধির বাহার। তাছাড়া এমরানের মিষ্টি পানের দোকানে পান তৈরীতে ব্যবহার করা হয় জাফরান, ঘুলকান, পেস্তা, কাজুবাদাম, কিসমিস, খোরমা, নারকেল, খেজুর, মুম্বাই মসলা, ফ্রুট জেলি, মৌরি, তিলম্ব’সহ অনেক উপকরণ। আর এ পানগুলো ৫টাকা থেকে শুরু করে ১শ টাকায় বিক্রি করা হয় প্রতিটি পান।

তবে বিশেষ করে প্রতি আগুন পান বিক্রি হচ্ছে ১শ টাকা থেকে ৫০ টাকা। সেগুলোতে রয়েছে ইন্ডিয়ান সকল ধরনের জর্দা। এ ব্যাপারে দোকান মালিক এমরান আহমদ জানান, দীর্ঘদিনের স্বপ্ন ছিলো এ রকম একটি পানের দোকান দেওয়ার। তবে সিলেটে প্রথম বারের মতো দোকানটি খোলেছি। আশা করছি প্রত্যাশিত ফলাফল পাবো।

উদ্বোধনকালে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর ছাত্রলীগের সাবেক সাংঘঠনিক সম্পাদক আবু সিদ্দিক সুবেল, ছাত্রলীগ নেতা তারেক আহমদ, আলিদ আহমদ, আলী হোসেন, ফয়ছল আাহমদ, হেলাল আহমদ, এমদাদ হোসেন, দিনার মিয়া, জীবন আহমদ, মান্না আহমদ, ফাহাদ মিয়া, শফি মিয়া, শিপলু, ফয়েজ প্রমূখ।

(Visited 18 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here