কাতালোনিয়ার দায়িত্ব পেলেন স্পেনের উপ-প্রধানমন্ত্রী

0
276

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: কাতালোনিয়া স্বায়ত্তশাসন কেড়ে নিয়েছে স্পেন সরকার। একই সঙ্গে আঞ্চলিক সরকারের দায়িত্বও ছিনিয়ে নেয়া হয়েছে।

শুক্রবার স্বাধীনতার প্রশ্নে কাতালান পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার পর শনিবার সকালের দিকে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের বিভিন্ন কর্মকর্তা, মন্ত্রী ও প্রশাসনের প্রধানদের বরখাস্ত করা হয়েছে।

স্পেনের সরকারি এক বিবৃতিতে কাতালান নেতাদের বরখাস্ত ও কাতালোনিয়ার নিয়ন্ত্রণ স্পেনের উপ-প্রধানমন্ত্রী সোরায়া স্যানেজ দে স্যান্তামারিয়ার কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে কাতালোনিয়া পুলিশের শীর্ষ কর্মকর্তাদের বরখাস্তের পর স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাতালোনিয়া পুলিশের নিয়ন্ত্রণ নেয়।

শুক্রবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্ত, কাতালান নেতাদের বরখাস্ত ও আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এদিকে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণার পর রাতভর অনেকেই আনন্দ মিছিল করেন। তবে শনিবার মাদ্রিদে স্পেনের ঐক্য ও অখণ্ডতার সমর্থনে বড় ধরনের সমাবেশের পরিকল্পনা করা হয়েছে।

স্পেনের সাংবিধানিক আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ১ অক্টোবর স্বাধীনতার প্রশ্নে কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। এই ভোটের পর স্পেনের সঙ্গে কাতালোনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের সংকট মারাত্মক আকার ধারণ করে। কাতালান সরকার বলছে, গণভোটে অংশ নেয় ৪০ শতাংশ ভোটারের ৯০ শতাংশই স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন। সূত্র : বিবিসি।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here