ঠিক হয়ে গেল রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্বের ৩২

0
232

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্বের জন্য ৩২ দেশ নিশ্চিত হয়ে গেছে। স্বাগতিক রাশিয়া সবার আগে, আর সবার শেষে পেরু নিশ্চিত করেছে বিশ্বকাপ খেলা।

যার মধ্যে চূড়ান্তপর্বে নেই- চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিসহ নেদারল্যান্ডস, চিলি ও যুক্তরাষ্ট্রের মত ফুটবল শক্তিগুলো।

১৪ জুন শুরু হবে রাশিয়া বিশ্বকাপের মাঠের লড়াই, নির্ধারিত হয়ে গেছে ৩২ দল। সেই পথে বেশ কটি দেশের স্বপ্নপূরণ যেমন হয়েছে, তেমনি স্বপ্নভঙ্গের বেদনায় পুড়েছে অনেক দেশই। ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির বাছাইপর্ব থেকে বিদায়, এই বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই ঘটে গেছে বড় ট্র্যাজিক ঘটনা।

একইসাথে দেখা যাবেনা টোটাল ফুটবলের জনক নেদারল্যান্ডস ও গেল ২ আসরের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলিকে। স্বাগতিক রাশিয়া ছাড়াও ইউরোপ অঞ্চলের ৯ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে মূলপর্বে খেলবে- ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম ও প্রথমবারের মতো অংশ নিতে যাওয়া আইসল্যান্ড।

আর প্লে-অফের বাধা টপকে ভাগ্য খুলেছে- সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, সুইডেন ও ডেনমার্কের। লাতিন আমেরিকা নিয়ে ফুটবলপ্রেমীদের আকর্ষণ সবসময়ই তুঙ্গে থাকে। এবার আর্জেন্টিনার খুড়িয়ে চলা সেই আকর্ষণ বাড়িয়ে দেয় বহুগুণ। বাছাইপর্বের শেষ ম্যাচে এসে চূড়ান্তপর্ব নিশ্চিত করে মেসির আর্জেন্টিনা।

তবে দূর্দান্ত ফুটবল খেলে সবার আগে চূড়ান্তপর্ব নিশ্চিত করে  ব্রাজিল। সরাসরি খেলবে উরুগুয়ে ও কলম্বিয়া। আর প্লে-অফে ওশেনিয়া চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৬ বছর পর শেষ দল হিসেবে বিশ্বকাপের স্বাদ পেয়েছে পেরু। এশিয়া থেকে সরাসরি রাশিয়ার টিকিট কেটেছে ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। আর প্লে-অফে হন্ডুরাসের বিপক্ষে জয় দিয়েই টানা ৪র্থ বিশ্বকাপে এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

যেখানে ১২ বছর পর আবারও বিশ্বকাপ খেলছে সৌদি আরব। নতুন শক্তির আবিভার্ব ঘটেছে আফ্রিকা অঞ্চলে। ব্রাজিল বিশ্বকাপে খেলা ৪ দলেরই এবার বেজেছে বিদায়ঘণ্টা। নাইজেরিয়ার সাথে এবার এই মহাদেশের প্রতিনিধিত্ব করবে মিসর, সেনেগাল, তিউনিশিয়া ও মরক্কো।

এশিয়া-আফ্রিকা মিলে চার আরব দেশ- মিশর, তিউনিশিয়া, মরক্কো ও সৌদি আরবের উপস্থিতি, রাশিয়া বিশ্বকাপকে দিচ্ছে অন্যরকম এক ব্যঞ্জনা। উত্তর-মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করেছে তিন- দেশ মেক্সিকো, কোস্টারিকা ও পানামা।

এই অঞ্চলের অন্যতম সেরা দল যুক্তরাষ্ট্র এবার বাছাইয়ের গন্ডিই পেরোতে পারেনি; টানা ৭ বিশ্বকাপ পর এবার তাঁরা অনুপস্থিত মূলপর্বে। এই ৩২ দল নিয়েই ১ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে যাবে গ্রেটেস্ট শ্যো অন আর্থ রাশিয়ার আনুষ্ঠানিক ড্র; যেখানে প্রথম পটে থাকবে বর্তমান ও সাবেক বিশ্ব-চ্যাম্পিয়ন, স্বাগতিক ও ইউরোপ সেরারা।

দুই নাম্বার পটে থাকবে ফিফা রেঙকিং’য়ে উপরের দিকে থাকা দলগুলো। তিন ও চারে রাখা হবে দেশগুলোর রেঙকিং ও সাফল্য বিবেচনায় নিয়ে। একনজরে দেখে নেয়া যাক রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ৩২ দলকে। ড্রয়ের আগে প্রথম বিভাগের দলে আছে স্বাগতিক রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স।

দ্বিতীয় বিভাগে আছে স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। তৃতীয় বিভাগে আছে ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিসর, সেনেগাল ও ইরান। চতুর্থ বিভাগে আছে সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here