পুলিশি পাহারায় মাদ্রাসার জায়গায় পাবলিক টয়লেট নির্মাণ, বন্ধের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন

0
157

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীট সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার দেয়াল ভেঙে পুলিশি প্রহরায় পাবলিক টয়লট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে মাদ্রাসার শিক্ষার্থীরা।

সকাল ১০টায় সিলেট নগরীর চৌহাট্টায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।  মানববন্ধনে  অংশ নিয়ে মাদ্রাসা শিক্ষার্থীরা অবিলম্বে মাদ্রাসার দেয়াল ভেঙে পুলিশি পাহারায় পাবলিক টয়লেট নির্মাণ থেকে সরে আসার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

শত বছরের লালিত ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ সিলেট সরকারী আলিয়া মাদরাসার দেয়াল ভেঙে পাবলিক টয়লেট নির্মাণ শিক্ষার্থীদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে উল্ল্যেখ করে বক্তারা বলেন, শাহজালাল (র) এর পূণ্যভূমি সিলেটের ধর্মপ্রাণ মানুষ সিটি কর্পোরেশনের অযৌক্তিক এ কর্মকান্ড বাস্তবায়ন করতে দিবে না।

এসময় মাদ্রাসার দেয়াল ভেঙে পাবলিক টয়লেট নির্মাণ অব্যাহত রাখার চেষ্টা করলে ধর্মপ্রাণ সিলেটবাসী ঘরে বসে থাকবে না বলে হুশিয়ারি করেন বক্তারা। সরেজমিন ঘুরো দেখা যায়, ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হওয়া সিলেট সরকারি আলীয়া মাদ্রাসার দেয়াল ভেঙে পুলিশি পাহারায় পাবলিক টয়লেট নির্মাণের কাজ করাচ্ছে সিলেট সিটি কর্পোরেশন আর এতে অর্থ সহায়তা করছে ওয়াটার এইড নামে একটি এনজিও।

অন্যদিকে মাদ্রাসার ছাত্র প্রতিনিধিরা সাবেক মেয়র জনাব বদরুদ্দিন কামরানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সিসিক কর্তৃক দ্বীনী প্রতিষ্ঠানের জায়গায় এরকম পাবলিক টয়লেট নির্মাণের উদ্যোগ ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল। অবিলম্বে এই কাজ বন্ধ করে মাদ্রাসার স্বাভাবিক কার্যক্রমে সহায়ক ভূমিকা পালনের আহবান জানাচ্ছি।

এদিকে, সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার সাধারণ ছাত্রদের সাথে আজ সকাল ১০ঃ ৩০ ঘটিকায় বসার কথা দিলেও বিভিন্ন ব্যস্থতার অজুহাত দেখিয়ে তিনি পূর্বনির্ধারিত বৈঠকে উপস্থিত হন নি। ছাত্রদের অভিযোগ, সিসিক মেয়র একদিকে বৈঠকের কথা বলে অন্যদিকে রাতের আধারে কাজ চালিয়ে সময়ক্ষেপণ করে উনার কর্মসূচী বাস্তবায়ন করছেন।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে দেয়াল ভেঙে পাবলিক টয়লেট নির্মাণের চেষ্টা চালালে শিক্ষার্থীদের বাধার মুখে কাজটি বন্ধ হয়ে যায়। এসময় শিক্ষার্থীরা মাদ্রাসা অধ্যক্ষ ও সিভিল সার্জন বরাবর স্বারকলিপি ও ভবিষ্যতে একাজ বন্ধে ব্যাপক গণসংযোগ করে মাদ্রাসা শিক্ষার্থীরা। আজ সকালে পুলিশি পাহারায় আবারও কাজ শুরু করে সিসিক কর্তৃপক্ষ।

(Visited 12 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here