সিলেটে আজ শুরু হচ্ছে জঙ্গি দমনে সক্ষম রোবট তৈরির প্রতিযোগিতা

0
310

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিএসই সোসাইটির উদ্যোগে আজ (বৃহস্পতিাবার) থেকে শুরু হচ্ছে ‘পুবালি ব্যাংক টেক হান্ট-২০১৭’ প্রতিযোগীতা।

দুইদিন ব্যাপী এ প্রতিযোগিতা শুক্রবার শেষ হবে। আয়োজকরা জানান, জঙ্গিবিরোধী অভিযানে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে রোবটের ব্যবহার হয়তো অপারেশনগুলো কার্যকর করতে নিরাপত্তা বাহিনীদের সহায়তা করতে পারে।

এই ধারণা মাথায় রেখে আয়োজন করা হচ্ছে এ ধরনের পরিস্থিতে সহায়তা করবে এমন রোবট তৈরির প্রতিযোগিতা। টেক হান্টে এ ধরণের রোবটের উপরই প্রতিযোগিতা হবে।

নগরীর তেলীহাওরস্থ নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ক্যাম্পাসে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। শুক্রবার অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রতিযেগীতার বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করবেন। প্রতিযোগীতার বিভিন্ন ক্যাটাগরির মধ্যে রয়েছে প্রোগ্রামিং কনটেস্ট, রবোটিকস কনটেস্ট এবং গেইমিং কনটেস্ট।

দেশের ৫৫টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৯৬জন প্রতিযোগী উল্লেখিত ক্যাটাগরিগুলোতে প্রতিযোগীতায় অংশ গ্রহন করতে যাচ্ছে। অংশগ্রহকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিসহ দেশের বিভিন্ন পাবালিক ও বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহ।

আজ সকাল ৮ঘাটিকায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইউনিভার্সিটি ক্যাম্পাসে প্রতিযোগীতার উদ্ভোধন হয় এবং শুক্রবার বিকেল ৫টায় নগরীর উপশহরস্থ আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে পুরষ্কার বিতরণী ও সমাপণি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here