যুক্তরাষ্ট্রের পর জেরুজালেমে গুয়াতেমালার দূতাবাস

0
256

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: যুক্তরাষ্ট্রের পর ইসরায়েলে নিজেদের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেওয়ার নির্দেশ দিয়েছেন গুয়াতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস।

রোববার ফেইসবুক পোস্টে মোরালেস জানিয়েছেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পর সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি থেকে সরে আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে; যে সাতটি দেশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছিল গুয়াতেমালা তার অন্যতম।

গুয়াতেমালার প্রতিবেশী দেশ হন্ডুরাসও ওই সাতটি দেশের মধ্যে আছে। জাতিসংঘের ওই প্রস্তাবে ভোটাভুটির আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, যেসব দেশ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভোট দিবে তাদের দেওয়া অর্থনৈতিক সহায়তা বন্ধ করে দেওয়া হবে।

মধ্য আমেরিকার দরিদ্র দেশ গুয়াতেমালাকে সহায়তা দেওয়া দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র বিশেষ গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে বিবিসি। পাশাপাশি মোরালেস জানিয়েছেন, গুয়াতেমালা ইসরায়েলের দীর্ঘদিনের মিত্র। ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের অন্যতম মূল বিষয় জেরুজালেমের মর্যাদা।

পূর্ব জেরুজালেমকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে চায় ফিলিস্তিনিরা। অপরদিকে পুরো জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে ইসরায়েল।

একইসঙ্গে মুসলিম, ইহুদি ও খ্রিস্টানদের পবিত্র স্থান থাকা জেরুজালেমের ওপর ইসরায়েলি সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সম্প্রদায়। গত বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ১২৮টি দেশ জেরুজালেম বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিয়েছে।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here