যুক্তরাষ্ট্রে সেরা প্রশংসিত ব্যক্তি ওবামা, দ্বিতীয় ট্রাম্প

0
205

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রেসিডেন্ট নির্বাচনী লড়াই থেকেই বিতর্কিত নানা কথাবার্তা আর কাজ দিয়ে সবসময় আলোচনায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ক্ষমতায় আরোহণের পর থেকেই তার কিছু সিদ্ধান্ত ও বক্তব্য তাকে আরও বিতর্কিত করে তুলেছে। সম্প্রতি জেরুজালেম ইস্যু নিয়ে কোণঠাসা অবস্থায় পড়েছেন তিনি।

এতে মনে হচ্ছিল তার প্রতি মার্কিনিদের সমর্থনেও ভাটা পড়েছে। তা সত্ত্বেও মার্কিনিদের মধ্যে দ্বিতীয় সেরা প্রশংসিত ব্যক্তি নির্বাচিত হয়েছেন ট্রাম্প। অন্যদিকে, ক্ষমতায় আসার পর থেকেই মার্কিনিদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন ট্রাম্পের পূর্বসুরী বারাক ওবামা।

কখনো কখনো তার জনপ্রিয়তার পারদ নিম্নমুখী হলেও তাতে খুব একটা ভাটা পড়েনি। এই জরিপে সেরা প্রশংসিত ব্যক্তি নির্বাচিত হয়ে আবারও নিজের জনপ্রিয়তার প্রমাণ দিলেন সাবেক এ প্রেসিডেন্ট। গ্যালাপের করা এক জরিপে ১৭ শতাংশ ভোট পেয়ে এ মর্যাদা পান ওবামা।

আর দ্বিতীয় সেরা ট্রাম্প পেয়েছেন ১৪ শতাংশ মার্কিনির সমর্থন। বুধবার এ জরিপের ফল প্রকাশ করা হয়। খবর- এনবিসি নিউজের। চলতি ৪ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত টেলিফোনে বিক্ষিপ্তভাবে ১০৪৯ জন প্রাপ্তবয়স্ক মার্কিনির উপরে এ জরিপ চালায় গ্যালাপ। গ্যালাপের জরিপের এ ফল আগের বছরের মতো থাকলেও সমর্থন কমেছে দুই জনেরই।

২০১৬ সালের জরিপে ওবামা পেয়েছিলেন ২২ শতাংশ ভোট আর ট্রাম্প পেয়েছিলেন ১৫ ভোট। অন্যদিকে, মার্কিন মুল্লুকে সেরা প্রশংসিত নারী নির্বাচিত হয়েছেন ট্রাম্পের কাছে প্রেসিডেন্ট নির্বাচনে হারা ডেমোক্রেটিক নেতা ও সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। জরিপে এবার তার ঝুলিতে পড়েছে ৯ শতাংশ ভোট।

তবে এর আগে ২০১৩ সালে তিনি পেয়েছিলেন ১৫ শতাংশ ভোট ও ২০১৬ সালে ১২ শতাংশ ভোট। জরিপে দ্বিতীয় সেরা নারী ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন আরেক সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। তিনি পেয়েছেন ৭ শতাংশ ভোট। ১৯৪৬ সাল থেকে প্রতিবছর নিয়মিত এ জরিপ চালিয়ে আসছে গ্যালাপ।

তবে মাঝে শুধু ১৯৭৬ সালে এ জরিপ অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৭১ বারের জরিপে ক্ষমতাসীন প্রেসিডেন্টরা ৫৮ বার সেরা প্রশংসিত ব্যক্তি নির্বাচিত হয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে রিপাবলিকান ও ডেমোক্রেট আদর্শের ব্যক্তিরা নিজ দলের নেতাদেরই বেছে নিয়েছেন।

রিপাবলিকানদের মধ্যে ৩৫ শতাংশ সেরা হিসেবে বেছে নিয়েছেন ট্রাম্পকে, যেখানে তাদের মাত্র ১ শতাংশ সমর্থন দিয়েছেন ওবামাকে। অন্যদিকে, ডেমোক্রেটদের মধ্যে ৩৯ শতাংশ সেরা হিসেবে বাছাই করেছেন ওবামাকে, যেখানে ট্রাম্পকে বাছাই করেছেন ৩ শতাংশ ডেমোক্রেট।

এ জরিপে প্রশংসিত ব্যক্তি হিসেবে নির্বাচিত অন্যদের মধ্যে রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস পেয়েছেন ৩ শতাংশ ভোট এবং বিলি গ্রাহাম, সিনেটর জন ম্যাককেইন, স্পাসেক্স ও টেলসা মোটরের সিইও ইলন মাস্ক পেয়েছেন ২ শতাংশ ভোট।

নির্বাচিত অন্যান্য নারীদের মধ্যে অপরাহ উনফ্রে ৪ শতাংশ, সিনেটর এলিজাবেথ ওয়ারেন ৩ শতাংশ, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ও রানি দ্বিতীয় এলিজাবেথ ২ শতাংশ ভোট পেয়েছেন। নারীদের সেরা দশে থাকা মেলানিয়া ট্রাম্প পেয়েছেন ১ শতাংশ ভোট।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here