`পারমাণবিক বোমার সুইচ আমার টেবিলেই থাকে’

0
165

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছেন, তার টেবিলেই পারমাণবিক বোমা উৎক্ষেপণের সুইচ রয়েছে।

তাই যুক্তরাষ্ট্র কখনোই যুদ্ধ শুরু করতে পারবেনা। সংবাদ মাধ্যম বিবিসি জানায়, নতুন বছর উপলক্ষে টেলিভিশনে দেয়া এক ভাষণে কিম জং উন বলেন, পুরো যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের আওতার মধ্যে রয়েছে।

এটাই বাস্তব, এটা কোনো হুমকি নয় বলেও উল্লেখ করেন তিনি। এসময় উত্তর কোরীয় ওই নেতা প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার প্রতি শান্তির বার্তা দেন এবং ‘আলোচনার দরজা খোলা’ বলে উল্লেখ করেন। একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের মহড়া চালানোর ঘটনায় দীর্ঘদিন ধরে উত্তর পিয়ংইয়ং ও হোয়াইট হাউসের মধ্যে উত্তেজনা চলছে।

সর্বশেষ ১৫ সেপ্টেম্বর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য আসন্ন শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার দল পাঠানোর সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেছেন কিম জং উন। গত বছর পারমাণবিক অস্ত্র এবং মিসাইল পরীক্ষার কারণে উত্তর কোরিয়া অবরোধের মুখে পড়েছে।

রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন এ দেশটি গত বছর বেশ কিছু দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার নেতা বলেছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে তাদের যে উত্তেজনা রয়েছে সেটি নতুন বছরে কমে আসতে পারে। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য আসন্ন শীতকালীন অলিম্পিকের সাফল্য কামনা করেন কিম জং উন।

এ গেমসে অংশ নেবার জন্য উত্তর কোরিয়ার দু’জন অ্যাথলেট নির্বাচিত হয়েছিল কিন্তু তাদের অংশগ্রহণ নিশ্চিত করার সময়সীমা পার হয়ে গেছে। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির আমন্ত্রণে এখনো তারা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। কিমের এমন হুশিয়ারি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা দেখব।

টেলিভিশনে দেয়া ভাষণে পরমাণু কর্মসূচির ওপর জোর দিয়ে কিম বলেন, তার দেশ অবশ্যই পারমাণবিক ওয়্যারহেড এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদন চালিয়ে যাবে এবং পরমাণু কর্মসূচির গতি আরও বাড়ানো হবে।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here