হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ

0
140

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: দেশজুড়ে হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করছে নির্বাচন কমিশন। সর্বশেষ হালনাগাদ করা ভোটার তালিকায় যুক্ত হয়েছে এবার প্রায় ৪৩ লাখ নতুন ভোটার।

ফলে সব মিলিয়ে বাংলাদেশে ভোটার সংখ্যা এখন ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এসব তথ্য তুলে ধরেন।

হেলালুদ্দীন জানান, এই খসড়া হালনাগাদ তালিকাটি দেশের সব জেলা, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদসহ গুরুত্বপূর্ণ স্থানে মঙ্গলবার দেখার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। এই তালিকা নিয়ে দাবি, আপত্তি ও সংশোধনীর নিষ্পত্তি করে নির্বাচন কমিশন আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে।

ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, ২০১৭ সালের হালনাগাদ এবং ২০১৫ সালে নেয়া ১৫ বছর বয়সীদের নিবন্ধনের তথ্য মিলিয়ে এই নতুন তালিকা হয়েছে। নতুন ভোটারদের মধ্যে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জনের তথ্য গত বছর এবং ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জনের তথ্য ২০১৫ সালে সংগ্রহ করা হয়।

হেলালুদ্দীন বলেন, হালনাগাদের আগে দেশে ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। হালনাগাদে মৃত ভোটার বাদ পড়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। এবার হালনাগাদে নারী ভোটারের সংখ্যা বেশি। তবে মোট ভোটারের মধ্যে নারী ভোটারের সংখ্যা পুরুষের চেয়ে নয় লাখের মতো কম।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here