১০ লাখ ছাড়ালো রোহিঙ্গার নিবন্ধন

0
163

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ৪ হাজার ৭৮২ জন রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়েছে।

গত মঙ্গলবার রাতে গণমাধ্যমে পাঠানো এক সরকারি তথ্য বিবরণীতে ১৬ জানুয়ারি পর্যন্ত রোহিঙ্গা নিবন্ধনের এ তথ্য জানানো হয়।

তথ্য বিবরণীতে জানানো হয়, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকের কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে নাগরিকদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে। বায়োমেট্রিক পদ্ধতিতে পাসপোর্ট অধিদফতর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

সর্বশেষ মঙ্গলবার কুতুপালং-১ ক্যাম্পে ৬১০ জন পুরুষ, ৫৩ জন মহিলা মিলে ১১১৩ জন, কুতুপালং-২ ক্যাম্পে ১২৫৩ জন পুরুষ, ৯৯৭ জন মহিলা মিলে ২২৫০ জন, নোয়াপাড়া ক্যাম্পে- ১৬৪ জন পুরুষ, ১৬১ জন মহিলা মিলে ৩২৫ জন, থাইংখালী-১ ক্যাম্পে ১১১ জন পুরুষ, ৮৪ জন মহিলা মিলে ২৯৫ জন, থাইংখালী-২ ক্যাম্পে ১৪১ জন পুরুষ, ১৩৯ জন মহিলা মিলে ২৮০ জন, বালুখালী ক্যাম্পে ৭৭৩ জন পুরুষ, ৭৩৫ জন মহিলা মিলে ১৫০৮ জন এবং পুরোদিনে ছয়টি কেন্দ্রে মোট ৫৫৭১ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

বিবরণীতে আরও উল্লেখ করা হয়েছে, সমাজসেবা অধিদফতর মঙ্গলবার পর্যন্ত ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশু শনাক্ত করেছে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭৭৭১ জন।

প্রসঙ্গত, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আর.আর.আর.সি) রিপোর্ট মোতাবেক ১৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিক সংখ্যা ছয় লাখ ৭৩ হাজার ৪১০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২০১৭ সালের ২৫ আগস্টের আগে দেশে মিয়ানমার নাগরিকের সংখ্যা ছিল ২ লাখ ৪৬০ জন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here