এবার ডোকলামে অস্ত্র মজুদ করছে চীন, বানাচ্ছে দুর্গ

0
204

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: কয়েক মাস আগে ডোকলাম সঙ্কট নিয়ে ভারত ও চীনের সীমান্তের টানাপড়েন শেষ হয়েছে।

কিন্তু এবার সীমান্তে নতুন করে উন্নতপ্রযুক্তির ব্যবহারের পাশাপাশি দুর্গ গড়ছে চীনের সেনাবাহিনী। ভারতীয় গোয়েন্দারা বলেছেন, সীমান্ত জুড়ে গর্ত খুড়ে দুর্গ তৈরি করে সেখানে অস্ত্র মজুদ করছে চীন।

একই সঙ্গে সীমান্তে বেইজিং অতিরিক্ত সেনা সমাবেশ ঘটাচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ বলছে, ডোকলাম অংশে রয়েছে চীনা সেনাবাহিনীর পর্যবেক্ষণ কেন্দ্র, শ্যুটিং কমান্ড সেন্টার, পার্সোনেল শেল্টারিং ও ইকুইপমেন্ট শেল্টারিং।

সেখানে রাখা হয়েছে হালকা ওজনের অস্ত্র। এদিকে, চলতি বছরে ভারতের সঙ্গে একাধিক সংঘর্ষের জন্য তৈরি থাকার নির্দেশ দেয়া হয়েছে চীনের সেনাবাহিনীকে। ডোকলামের মত সংঘাত ফের হতে পারে বলে সেনাবাহিনীকে সতর্ক করেছে চীন।

দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞ ঝাও গানচেং চীনের সেনাবাহিনীর উদ্দেশে বলেন, সীমান্তে ১৫ ব্যাটালিয়ন সেনা মোতায়েন করার পরিকল্পনা করছে ভারত, তাই চীনের উচিত সতর্ক থাকা।

চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে, ‘ভারতের সঙ্গে সীমান্ত সংঘর্ষের জন্য চীনকে তৈরি থাকতে হবে। গ্লোবাল টাইমসকে বিশেষজ্ঞ ঝাও বলেন, ডোকলাম সংঘাত দুই দেশের কূটনৈতিক সম্পর্কে আঘাত করেছে। ভারত ও চীনের সামরিক বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়েছে। চীনকে সবচেয়ে বড় হুমকি বলে মনে করছে ভারত।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here