দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি বেসরকারি খাত : প্রধানমন্ত্রী

0
199

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি বেসরকারি খাত।

শিল্পের প্রসার, রফতানি খাত সম্প্রসারণ ও কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

সরকার এ ক্ষেত্রে সহায়তাকারীর ভূমিকা পালন করে যাচ্ছে। আজ বুধবার বেলা পৌনে ১২টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট ২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এ জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। প্রত্যেকটি অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থানের জন্য স্থানীয়রা প্রাধান্য পাবেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) বিনিয়োগ আকর্ষণ এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রফতানি বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাবিবুর রহমান।

এর পর বেপজার কার্যক্রমের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। বেপজা কর্ণফুলির সিনিয়র ম্যনেজার পান্না ইয়াসমিন নিজের অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন। এরপর প্রধানমন্ত্রী বেপজা মিরেশ্বরাইয়ের ১ হাজার ১৫০ একর জমির উপর অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, এ দেশে ব্যবসা-বাণিজ্যের প্রসারে বিনিয়োগকারীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। দেশি-বিদেশি বিনিয়োগের কথা চিন্তা করে ১০০টি শিল্পাঞ্চল করা হয়েছে। বিদেশিরা নির্দ্বিধায় এসব শিল্পাঞ্চলে বিনিয়োগ করতে পারেন। তাদের নিরাপত্তার ব্যবস্থাও আমরা করেছি। বর্তমান সরকার ব্যবসা ও জনবান্ধব সরকার।

প্রধানমন্ত্রী বলেন, শিল্প স্থাপনের ক্ষেত্রে জমির ব্যবহারও দেখে শুনে করতে হবে; যাতে আমাদের কৃষি জমি নষ্ট না হয়। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বেপজার বিনিয়োগ দ্বিগুণের বেশি এবং রফতানি প্রায় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। দেশের ৮টি ইপিজেড মাত্র ২ হাজার ৩০৭ দশমিক ২৭ একর জমির উপর প্রতিষ্ঠিত।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here