প্রধানমন্ত্রীকে উপহারের তালিকায় সিলেটের পাঁচ ঐতিহ্য!

0
1228

সিলেটের সংবাদ ডটকম: শীতলপাটি, পান-সুপারি, চা-পাতা, কমলা ও জারা লেবু-এগুলো সিলেটের ঐতিহ্য। যা এ অঞ্চলে আসা বিশেষ মেহমানদের উপঢৌকন দেওয়ার রেওয়াজ দীর্ঘদিনের।

আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) সিলেট সফরে আসা  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এগুলো উপহার দেওয়া হবে সিলেটবাসীর পক্ষ থেকে।

শীতলপাটি:- যদিও প্রধানমন্ত্রী সিলেট সফরে আসার আগেই চায়ের কড়া লিকারের স্বাদ ও পান-সুপারি খাওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন। এবার প্রধানমন্ত্রীর সেই ইচ্ছা পূরণ হবে। পাশাপাশি এ অঞ্চলের ঐতিহ্যবাহী আরো তিনটি পণ্যও রাখা হয়েছে উপহারের তালিকায়।

চা-পাতা:- এ অঞ্চলের মানুষের পক্ষে সিলেটের জেলা প্রশাসন প্রধানমন্ত্রীকে ওই পাঁচ উপহার দেওয়ার উদ্যোগ নিয়েছেন। সিলেটের গোয়াইনঘাট থেকে সংগ্রহ করা হয়েছে স্থানীয় ফতেহপুরের বিখ্যাত জারা লেবু।

জারা লেবু:- গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিশ্বজিত কুমার পাল মাধ্যমে এই লেবু সংগ্রহ করেন জেলা প্রশাসন। কমলাইউএনও বিশ্বজিত কুমার পাল বলেন, ‘স্থানীয়ভাবে জারা লেবুর ব্যাপক ফলন হয়। এ উপজেলায় বর্তমানে ১৫৬টি ছোট-বড়-মাঝারি জারা লেবুর বাগান রয়েছে।

জারা লেবুর গুনগত মান ভাল। সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)শহিদুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা সিলেটের দু’টি বাগান থেকে চায়ের পাতা সংগ্রহ করেছি। পাশাপাশি জাফলংয়ের কমলা, গোয়াইনঘাটের জারা লেবু ও ওসমানীনগরের বিখ্যাত সেই শীতলপাটি সিলেটবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে উপহার হিসেবে দেওয়া হবে।

পান-সুপারি:- পান-সুপারি সিলেট অঞ্চলে মেহমানদারির আভিজাত্য চা ও পান-সুপারিতে। খাসিয়া পানের জন্য বিখ্যাত সিলেটের জৈন্তাপুর, জাফলং ও মৌলভীবাজারের বড়লেখা এবং সুপারির জন্য বিখ্যাত সিলেটের জকিগঞ্জ। সিলেটের জাফলং ও বিয়ানীবাজারের ‘জলডুপে’র মিষ্টি কমলার খ্যাতি রয়েছে সর্বত্র। আর সিলেটি শীতলপাটি পেয়েছে ইউনেস্কোর নির্বস্তুক ঐতিহ্যের স্বীকৃতি।

(Visited 10 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here