আইসিসি’র প্রথম নারী ডিরেক্টর ইন্দ্রা নুয়ি

0
155

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইন্টারন্যাশানাল ক্রিকেট কাউন্সিলের(আইসিসি) প্রথম স্বাধীন নারী ডিরেক্টর হিসেবে নির্বাচিত হলেন ইন্দ্রা নুয়ি।

শুক্রবার সর্বসম্মতভাবে পেপসিকো চেয়ারম্যান এবং সিইও ইন্দ্রার নামে ঘোষণা করে আইসিসি বোর্ড।

কর্পোরেট জগতের এই নারী নেত্রী এবার আইসিসির চেয়ারম্যানের সঙ্গে এক পঙতিতে বসার শর্ত নিয়ে চলতি বছরের জুনে ডিরেক্টর হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন।

নুয়ি বলেছেন, ‘আইসিসি নির্বাহী বোর্ডের প্রথম স্বাধীন নারী ডিরেক্টর হওয়ায় আমি দারুণ শিহরিত। খেলাটির উন্নতির জন্য আমি সামনের দিকে তাকিয়ে আছি। বোর্ডে আমার সহকর্মী, আইসিসির অংশীদার এবং সারা বিশ্বের ক্রিকেটারদের সঙ্গে নিয়ে কাজ করার জন্য। যাতে নতুন কারণে আমাদের অনুরাগীরা প্রতিটি বল এবং শট অনুসরণ করে।

এ প্রসঙ্গে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, ‘এভাবে স্বাধীন, বিশেষত একজন নারীকে দায়িত্বে আনা প্রশাসনিক দিক থেকে একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তার ওপর ইন্দ্রা নুয়ির মতো বক্তিত্বের আসাটা খেলার দুনিয়ার জন্য দারুণ খবর।

তিনি আরও বলেন, ‘আমরা দুনিয়া জুড়েই উপযুক্ত লোক খুঁজেছি, যার দক্ষতা ও অভিজ্ঞতা ইতোমধ্যেই আমাদের বোর্ডের পরিপূরক। ক্রিকেটে উৎসাহী এমন একজন, যার অভিজ্ঞতা রয়েছে বাণিজ্যের ক্ষেত্রে এবং আইসিসির থেকে একেবারে স্বাধীন একজন সদস্য যা ছিল প্রাথমিক শর্ত৷

সে ক্ষেত্রে ইন্দ্রার মতো সহকর্মী পেয়েছি এবং তাকিয়ে রয়েছি ভবিষ্যতে একসঙ্গে কাজ করব বলে। জুলাই, ২০১৭ আইসিসি কাউন্সিল অনুমোদন করেছিল একজন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত ডিরেক্টর পদের, তার উপর ঠিক হয়েছিল ওই পদটিতে অবশ্যই কোনো নারীকে রাখতে হবে।

ক্রীড়া ক্ষেত্রে প্রশাসনিক উন্নতির লক্ষ্যে এটা করতে বেশ কিছুটা সংবিধানগত পরিবর্তন আনতে হয়েছে। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এই ডিরেক্টর দু’বছরের মেয়াদে নিযুক্ত হবেন এবং প্রয়োজনে আরও দু’বার পুনর্নিয়োগ অর্থাৎ সর্বোচ্চ টানা ছ’বছর এই পদে থাকতে পারবেন।

৬২ বছরের তামিল ইন্দ্রা করপোরেট জগতে একজন নেত্রী, যিনি ফরচুন ম্যাগাজিনের সমীক্ষায় কয়েকবার বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর স্বীকৃতি পেয়েছেন। পেপসিকো চেয়ারম্যান এবং সিইও হিসেবে তার দায়িত্বে রয়েছে ২২টি ব্র্যান্ডের বিশ্বের খাদ্য ও পানীয়- যার খুচরো বিক্রি প্রতি বছরে এক বিলিয়ন ডলার।

খেলার জগতের বাণিজ্যিকীকরণের সঙ্গে সঙ্গে ক্রিকেট দুনিয়ায় বেশ কয়েক বছর ধরেই কর্পোরেট সংসর্গ বাড়ছে। এবার ইন্দ্রা নুয়ির আইসিসি বোর্ডে এমনভাবে প্রবেশ- এই ক্ষেত্রে কর্পোরেট আধিপত্য বিস্তারে অন্য মাত্রা আনবে বলেই মনে করেছে ক্রীড়ামহল।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here